• ঢাকা
  • রবিবার, ১২ মে, ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ৪ জ্বিলকদ ১৪৪৫
চীন-পাকিস্তান

পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনে ৪৮০ কোটি ডলারের চুক্তি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ২১, ২০২৩, ০৩:১২ পিএম
পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনে ৪৮০ কোটি ডলারের চুক্তি

পাকিস্তান ও চীন ১ হাজার ২০০ মেগাওয়াটের পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের জন্য ৪৮০ কোটি ডলারের একটি চুক্তি স্বাক্ষর করেছে। দেশটির মধ্যাঞ্চলীয় চশমা শহরে এটি নির্মাণ করা হবে। মঙ্গলবার চুক্তিটি স্বাক্ষর করা হয়েছে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে। চুক্তি অনুযায়ী, চীনা কোম্পানি পারমাণবিক বিদ্যুৎ ইউনিট নির্মাণের জন্য এইচপিআর ওয়ান থাউজেন্ড বা হুয়ালং ওয়ান নামে পরিচিত এইচপিআর ওয়ান থাউজেন্ড নিয়োগ করবে। এটি হবে পাকিস্তানের তৃতীয় স্থাপনা যেখানে এইচপিআর ওয়ান হান্ড্রেড বা প্রেসারাইজড ওয়াটার রিঅ্যাক্টর প্রযুক্তি থাকবে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ দেশটির সবচেয়ে নির্ভরযোগ্য মিত্রের এমন একটি বিনিয়োগকে স্বাগত জানিয়েছেন। প্রকল্পটির নাম দেওয়া হয়েছে, চশমা-৫। পাঞ্জাবের চশমা শহরে বাস্তবায়ন করা হবে চশমা-৫ প্রকল্পটি এবং অবিলম্বে এ প্রকল্পের কাজ শুরু হবে। মূলত চীনের সহায়তায় জীবাশ্ম জ্বালানির উপর নির্ভরতা থেকে বের হতে চায় দেশটি।

প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ বলেন, “পাকিস্তান এমন একটি জায়গা, যেখানে চীনা কোম্পানি এবং বিনিয়োগকারীরা তাদের আস্থা ও বিশ্বাস প্রদর্শন করে চলেছে। প্রকল্পে চীনের ৪৮০ কোটি ডলারের বিনিয়োগ একটি স্পষ্ট বার্তা দেয়।”

দুই বছর আগে যখন দেশটিতে ষষ্ঠ পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র চালু হয় তখন পাকিস্তানের মোট উৎপাদন ক্ষমতা বেড়ে ১ হাজার ৪০০ মেগাওয়াটে পৌঁছেছিল। চীন সম্প্রতি দক্ষিণাঞ্চলীয় বন্দর শহর করাচিতে দুটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করেছে। এর প্রতিটির ১ হাজর ১০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা রয়েছে।

চীন তার পরম মিত্র পাকিস্তানের সঙ্গে ঘনিষ্ঠ প্রতিরক্ষা এবং অর্থনৈতিক সম্পর্ক বজায় রেখেছে। চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর বা সিপিইসি নামে পরিচিত এই করিডোর গত এক দশকে সড়ক নেটওয়ার্ক, বিদ্যুৎকেন্দ্র এবং বন্দর নির্মাণে চীন দুই হাজার কোটি ডলারের বেশি বিনিয়োগ করেছে।

আন্তর্জাতিক বিভাগের আরো খবর

Link copied!