• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

নাইজেরিয়ায় তেল শোধনাগারে বিস্ফোরণ, নিহত ৩৭


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ৪, ২০২৩, ১১:৪৯ এএম
নাইজেরিয়ায় তেল শোধনাগারে বিস্ফোরণ, নিহত ৩৭

নাইজেরিয়ার একটি অবৈধ তেল শোধনাগারে বিস্ফোরণে কমপক্ষে ৩৭ জন নিহত হয়েছেন। বুধবার (৪ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স। এর আগে সোমবার (২ অক্টোবর) ভোররাতে দক্ষিণ নাইজেরিয়ার রিভার স্টেটের ইবা এলাকায় বিস্ফোরণে এ প্রাণহানির ঘটনা ঘটে।

স্থানীয় ইবা সম্প্রদায়ের নিরাপত্তা প্রধান রুফাস ওয়েলেকেম বলেন, আগুনে পঁয়ত্রিশ জন দগ্ধ হয়ে ঘটনাস্থলে মারা যান। আহত অবস্থায় দুই জন হাসপাতালে ভর্তি হলেও সকালে তারাও মারা যান। ইতোমধ্যে নিহতদের স্বজনরা কয়েকজনকে শনাক্ত করে দাফনের জন্য নিয়ে গেছেন।

তেল-সমৃদ্ধ নাইজার ডেল্টা অঞ্চলে অবৈধ তেল পরিশোধন একটি সাধারণ ঘটনা। দেশটির স্থানীয় দরিদ্ররা লাভের আশায় প্রধান প্রধান বিভিন্ন তেল কোম্পানির পাইপলাইন থেকে তেল চুরির পর সেগুলো অবৈধ শোধনাগারে নিয়ে জমা করে।  

আর এসব অবৈধ পরিশোধনাগারে প্রায়শই বিস্ফোরণ, অগ্নিকাণ্ডসহ নানা দুর্ঘটনা ঘটে থাকে। এতে প্রাণহানির ঘটনা ঘটে অনেক।

ইবা সম্প্রদায়ের এলাকায় ঘটে যাওয়া সোমবারের বিস্ফোরণটি সর্বশেষ ঘটনা বলে জানান রুফাস ওয়েলেকেম। বছরের পর বছর ধরে এসব অবৈধ তেল শোধনাগারগুলো বন্ধ করার চেষ্টা করে সামান্যই সফলতা পেয়েছে নাইজেরিয়ার সরকার।

স্থানীয় পরিবেশবাদী গ্রুপগুলোর অভিযোগ, অবৈধ তেল শোধনাগারগুলোর পরিচালনায় বেশিরভাগই রাজনীতিবিদ এবং নিরাপত্তা কর্মকর্তারা জড়িত। 

Link copied!