• ঢাকা
  • শুক্রবার, ২৪ মে, ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ জ্বিলকদ ১৪৪৫

আসামে মদ পান করে চাকরি হারাচ্ছেন ৩০০ পুলিশ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২, ২০২৩, ০২:১৪ পিএম
আসামে মদ পান করে চাকরি হারাচ্ছেন ৩০০ পুলিশ

ভারতের আসাম রাজ্যে মাত্রাতিরিক্ত মদ্যপানের জন্য চাকরি হারাতে চলেছেন প্রায় ৩০০ পুলিশ কর্মকর্তা। রাজ্যের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা বলেছেন, মদ্যপানে অভ্যস্ততা ও শারীরিকভাবে পুলিশে কাজ করার মতো অবস্থা না থাকায় তাদের আগাম অবসরে পাঠানো হচ্ছে। ইতোমধ্যে এ প্রক্রিয়া শুরু হয়েছে বলে জানিয়েছেন তিনি।

সোমবার (১ মে) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

তিনি বলেন, তারা এতটাই নেশাগ্রস্ত যে অফিস টাইমেও মদ খাচ্ছেন। তাদের জন্য থানা, পুলিশের অফিসে কাজের পরিবেশ বিঘ্নিত হচ্ছে। আগাম অবসর দিয়ে নতুন লোক নেওয়া হবে। এই সিদ্ধান্তের আগে অভিযুক্তদেরকে অনেকবার সতর্ক করা হয়েছে এবং বিভাগীয় সাজা দেওয়া হয়েছে। তাতেও কাজ না হওয়ায় এখন বাধ্যতামূলক অবসরে পাঠানো হচ্ছে। বাধ্যতামূলক অবসরে থাকাকালীন তারা অর্ধেক বেতন পাবেন।

মুখ্যমন্ত্রী শর্মা এর আগে পুলিশ বাহিনী থেকে অযোগ্য পুলিশ সদস্য ছাঁটাই করার প্রতিশ্রুতি দিয়েছিলেন।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, ডিউটিতে থাকাকালীন মাতাল আচরণের কারণে আসামের বেশ কয়েকজন কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে। ভারতের অন্যান্য রাজ্যেও একই ধরনের পদক্ষেপ বাস্তবায়ন করা হচ্ছে বলেও শর্মা দাবি করেন।

মুখ্যমন্ত্রী শর্মা বলেন, “এটি একটি পুরোনো নিয়ম, তবে আমরা এটি আগে প্রয়োগ করিনি। স্থূল অফিসার এবং যাদের বিরুদ্ধে দুর্নীতির মামলা ঝুলছে তাদেরও স্বেচ্ছায় অবসর নিতে বলা উচিত।”

এমনকি তিনি পুলিশ প্রধানদের তাদের অফিসারদের ফিট রাখার বিষয়টি নিশ্চিত করার জন্যও নির্দেশ দিয়েছেন।

এদিকে রাজ্যের কিছু পুলিশ সদস্য জানিয়েছেন, অনেক সময় ঘণ্টার পর ঘণ্টা তাদেরকে ডিউটিতে থাকতে হয়। দিনের পর দিন অনেকে নাইট ডিউটি করেন। তখন অনেকেই মদের আশ্রয় নেন। এভাবেই নেশাগ্রস্ত হয়ে পড়েন। 

Link copied!