• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জ্বিলকদ ১৪৪৫
মিয়ানমারে গৃহযুদ্ধ

ব্রাদারহুডের হাতে ১০ সেনা গ্রেপ্তার, ২৮ পুলিশের অত্মসমর্পণ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৬, ২০২৩, ০৯:৫৩ এএম
ব্রাদারহুডের হাতে ১০ সেনা গ্রেপ্তার, ২৮ পুলিশের অত্মসমর্পণ
ছবি: সংগৃহীত

মিয়ানমারের জান্তা সরকারের ১০ সেনা সদস্যকে গ্রেপ্তার করেছে ব্রাদারহুড বাহিনী। এছাড়া মিয়ানমারের  নিয়মিত পুলিশ বাহিনীর ২৮ জন সদস্য আত্মসমর্পণ করেছেন বলে জানিয়েছে ব্রাদারহুড অ্যালায়েন্স। বুধবার (১৫ নভেম্বর) রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

ওই অ্যালায়েন্সের শরীক মিয়ানমারের পশ্চিমাঞ্চলের রাখাইন রাজ্যের সশস্ত্র সংগঠন আরাকান আর্মি (এএ) জানায়, তাদের কাছে এখন পর্যন্ত অন্তত ২৮ জন পুলিশ অস্ত্রসহ আত্মসমর্পণ করেছেন এবং গ্রেপ্তার হয়েছেন আরও ১০ সেনাসদস্য।

সংগঠনটি দীর্ঘদিন ধরে এ অঞ্চলটিতে স্বায়ত্তশাসনের দাবি করে আসছিল।

তবে রাজ্যটির রাজধানী সিত্তয়েতে কারফিউ জারি করা হয়েছে। শহরের সামরিক বাহিনীর ট্যাংক ঘুরে বেড়াচ্ছে বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন।

২০২১ সালে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে অং সান সু চির নির্বাচিত সরকারকে উৎখাত করে জান্তা সরকার ক্ষমতা গ্রহণ করে। কিন্তু ক্ষমতা গ্রহণের পর থেকে তারা এখন কঠিন সময় পার করছে। গত অক্টোবর থেকে এএ-সহ একটি তিন দলীয় জোট একত্রিতভাবে দেশের বিভিন্ন জায়গায় জান্তা সরকারের ওপর হামলা চালিয়ে যাচ্ছে। তারা বেশ কিছু শহর ও সামরিক ঘাঁটি দখল করেছে বলে দাবি করেছে।

মঙ্গলবার (১৪ নভেম্বর) তিন দলীয় জোটটি ‘পুরো দেশ ধ্বংস করে দিচ্ছে’ বলে অভিযোগ করেছেন জান্তা সরকারের একজন মুখপাত্র জ মিন তুন। তাদের সামরিক ঘাঁটিগুলো দখলের দাবিও অপপ্রচার বলে মনে করছেন তিনি।

জ মিন তুন জানান, রাখাইন, শান ও কায়াহ রাজ্যে বর্তমানে লড়াই চলছে। তবে জান্তা সরকারের কোনো সদস্য আত্মসমর্পণ করেছেন কিনা তা নিয়ে কোনো মন্তব্য করেননি তিনি।

এদিকে চিন রাজ্যে হওয়া হামলায় সেখান থেকে মিয়ানমারের ৪৩ জন সেনা সীমান্ত পেরিয়ে ভারতের মিজোরামে গিয়ে ধরা পড়েছেন।

ধরা পরা সৈন্যদের ভারতীয় বাহিনী অন্য সীমান্ত দিয়ে মিয়ানমার কর্তৃপক্ষের কাছে তুলে দিয়েছে বলে এক ভারতীয় সেনা সদস্য জানিয়েছেন। সূত্র: রয়টার্স

Link copied!