• ঢাকা
  • শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১, ১২ মুহররম ১৪৪৫

পুতিনকে বিচারের মুখোমুখি করতে চান বাইডেন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ৫, ২০২২, ০৩:২০ পিএম
পুতিনকে বিচারের মুখোমুখি করতে চান বাইডেন

ইউক্রেনে রাশিয়ার সামরিক বাহিনীর নৃশংসতার জন্য প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকেই দায়ী করছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বেসামরিক হত্যার অভিযোগে পুতিনকে যুদ্ধাপরাধের বিচারের মুখোমুখি হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

এক বক্তব্যে কিয়েভের নিকটবর্তী বুচা শহরে বেসামরিক হত্যার ঘটনায় ক্ষোভ ঝাড়েন বাইডেন। পুতিনকে উদ্দেশ করে বলেন, “এই লোকটি সত্যিই নির্মম। আপনাদের হয়তো মনে আছে, পুতিনকে যুদ্ধাপরাধী বলার জন্য আমাকে সমালোচিত হতে হয়েছিল। এবার বুচাতে কী ঘটেছে, তা নিশ্চয় আপনারা দেখেছেন। তিনি অবশ্যই একজন যুদ্ধাপরাধী। যুদ্ধাপরাধের বিচার জন্য আমাদের সমস্ত প্রমাণ সংগ্রহ করতে হবে।”

এ সময় ইউক্রেনের নৃশংসতার জন্য রাশিয়াকে ‘জবাবদিহি করার’ পাশাপাশি আরও নিষেধাজ্ঞা আরোপ করার ইচ্ছা প্রকাশ করেন বাইডেন।

শুরু থেকেই ইউক্রেনে নৃশংসতার জন্য যুক্তরাষ্ট্র রাশিয়াকে দায়ী করলেও মস্কোর দাবি, বেসামরিকদের হত্যার সব ছবি পশ্চিমাদের সাজানো। তাই মার্কিন কর্মকর্তারা বলছেন, রাশিয়ার বিরুদ্ধে প্রমাণ সংগ্রহের জন্য বুচায় আন্তর্জাতিক তদন্ত দল পাঠানো প্রয়োজন।

সম্প্রতি ইউক্রেন সরকারের যুদ্ধাপরাধ তদন্তে দাবি করা হয়, কিয়েভের আশপাশের এলাকায় ৪১০ জন বেসামরিক ব্যক্তির মৃতদেহ পাওয়া গেছে। এছাড়া কয়েকটি গণকবরে অনেকের হাত বাঁধা ছিল ও গুলিবিদ্ধ লাশ পাওয়ার অভিযোগ করে দেশটি।

এছাড়া কিয়েভের কর্মকর্তারা দাবি করছেন, ইউক্রেনীয় সৈন্যদের সহায়তা করার জন্য মোটোয়জিন গ্রামের প্রধান, তার স্বামী ও ছেলেকে হত্যা করেছে রুশ বাহিনী।

Link copied!