• ঢাকা
  • রবিবার, ১৬ জুন, ২০২৪, ২ আষাঢ় ১৪৩১, ৯ জ্বিলহজ্জ ১৪৪৫

দ্রুত সেনা প্রত্যাহার করতে যুক্তরাষ্ট্রকে তালেবানের হুঁশিয়ারি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৪, ২০২১, ০৯:০৮ এএম
দ্রুত সেনা প্রত্যাহার করতে যুক্তরাষ্ট্রকে তালেবানের হুঁশিয়ারি

নির্ধারিত সময়ের পর আফগানিস্তান থেকে বিদেশি সেনা প্রত্যাহার না হলে এর ‘পরিণতি’ ভোগ করতে হবে যুক্তরাষ্ট্রকে। মার্কিন সেনা অভিযান নিয়ে এমন হুঁশিয়ারি দিয়েছে বিদ্রোহী গোষ্ঠী তালেবান। 

কাতারের দোহা থেকে তালেবানের মুখপাত্র সোহেল শাহিন জানান, আফগানিস্তানে মার্কিন সেনা অভিযানের মেয়াদ বাড়ানো ব্যাপারে আপত্তি রয়েছে তালেবানের। যদি এই প্রক্রিয়া দীর্ঘায়িত হয়, তবে যুক্তরাষ্ট্রকে এর ফল ভোগ করতে হবে।

সোহেল শাহিন আরও বলেন, সেনা প্রত্যাহার বিলম্বিত করার অর্থ ‘মার্কিন আগ্রাসনের সময় বাড়ানো’ এবং এটিকে ‘সীমালঙ্ঘন’ হিসেবেই দেখা হবে।

এর আগে ৩১ আগস্টের মধ্যে দেশটি থেকে সেনা প্রত্যাহারের ঘোষণা দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। যদিও কাবুল বিমানবন্দরে অতিরিক্ত যাত্রীর চাপে দেশটিতে মার্কিন নাগরিকরা আটকা পড়ায় নির্ধারিত সময়ের পরেও সেনা মোতায়েন রাখার ইঙ্গিত দেন তিনি। 

আল-জাজিরা জানায়, মঙ্গলবারের মধ্যেই এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানাবে হোয়াইট হাউস।

সোমবার আফগানিস্তানের কাবুলে হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) হামলার আশঙ্কা জানায় যুক্তরাষ্ট্র। কাবুলে আটক মার্কিন নাগরিকদের নিরাপত্তা ও দেশে ফিরিয়ে আনার ব্যাপারেও উদ্বেগ প্রকাশ করে বাইডেন প্রশাসন।

Link copied!