• ঢাকা
  • বুধবার, ২৪ জুলাই, ২০২৪, ৯ শ্রাবণ ১৪৩১, ১৮ মুহররম ১৪৪৫

ইউক্রেনজুড়ে বিদ্যুৎ বিভ্রাট, রাশিয়াকে দোষারোপ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২২, ০১:২৪ পিএম
ইউক্রেনজুড়ে বিদ্যুৎ বিভ্রাট, রাশিয়াকে দোষারোপ

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের বিভিন্ন অঞ্চলে তীব্র বিদ্যুৎ সংকট দেখা গেছে। পূর্ব খারকিভ ও দোনেৎস্কসহ বেশ কিছু অঞ্চলে লক্ষ লক্ষ মানুষ বিদ্যুৎ বিভ্রাটে পড়েছেন বলে জানিয়েছে বিবিসি।

এদিকে ইউক্রেনের পাল্টা আক্রমণের প্রতিশোধ নিতে রাশিয়া পূর্ব ইউক্রেনে বিদ্যুৎ বিচ্ছিন্ন করে রেখেছে বলে অভিযোগ করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

খারকিভ শহরের মেয়র ইহোর তেরেখভ জানান, সেখানে বিদ্যুৎ সংযোগ পুনরুদ্ধার করা হয়েছে। তিনি বলেন, রবিবার সন্ধ্যায় বেসামরিক অবকাঠামোতে রাশিয়ার হামলা পর শহরের বেশিরভাগ অংশ বিদ্যুৎ বা পানি সংকট দেখা দিয়েছে। এটিকে তিনি ইউক্রেনের সেনাবাহিনীর সাম্প্রতিক সাফল্যের প্রতিশোধ নিতে রাশিয়ার জঘন্য ও নিষ্ঠুর প্রচেষ্টা বলে অভিহিত করেছেন। বিবিসি জানায়, রোববার সন্ধ্যার পর শহরে আরও দুটি ক্ষেপণাস্ত্র হামলার শব্দ শোনা গেছে।

ইউক্রেনের সামরিক বাহিনী ৩ হাজার বর্গ কিলোমিটারের বেশি এলাকা রুশ সেনাদের কাছ থেকে পুনরুদ্ধার করার ঘোষণার পরই দেশটিতে বিদ্যুৎ বিভ্রাট শুরু হয়।

অন্যদিকে সুমি অঞ্চলের গভর্নর জানান, সেখানে শুধুমাত্র একটি জেলায় ১৩০ টিরও বেশি বাড়ি বিদ্যুৎহীন ছিল। দিনিপ্রোপেত্রোভস্ক ও পোল্টাভা অঞ্চলেও বিদ্যুৎ বিভ্রাটের খবর পাওয়া গেছে।

বিদ্যুৎ বিভ্রাটের পর সামাজিক মাধ্যমে প্রতিবাদ জানিয়ে জেলেনস্কি লিখেছেন, শীত, ক্ষুধা, অন্ধকার ও তৃষ্ণা রাশিয়ার ‘বন্ধুত্ব ও ভ্রাতৃত্বের‍‍` মতো’ ততটা ভয়ঙ্কর ও মারাত্মক নয়। বেসামরিক অবকাঠামোকে লক্ষ্য করে সন্ত্রাসী কর্মকাণ্ড চালানোর জন্যও রাশিয়াকে অভিযুক্ত করেন তিনি।

 

Link copied!