• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলহজ্জ ১৪৪৫

আরব আমিরাতে প্রথম ওমিক্রন শনাক্ত


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২, ২০২১, ১১:১৯ এএম
আরব আমিরাতে প্রথম ওমিক্রন শনাক্ত

মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতে করোনাভাইরাসের (কোভিড-১৯) নতুন ধরন ওমিক্রন শনাক্ত হয়েছে।

বিবিসি জানায়, বুধবার (১ ডিসেম্বর) এ তথ্য নিশ্চিত করেছে আরব আমিরাতের স্বাস্থ্য ও সুরক্ষাবিষয়ক মন্ত্রণালয়।

মন্ত্রণালয় জানায়, আফ্রিকা মহাদেশে ভ্যাকসিন নেওয়া এক নারীর শরীরে করোনার নতুন ধরনটি শনাক্ত হয়েছে। এবার মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবেও ওমিক্রন শনাক্ত হয়েছে। ওমিক্রন সংক্রমণ রোধে ৭টি দেশের সঙ্গে ফ্লাইট বাতিল করা হয়েছে। সোমবার (২৩ নভেম্বর) থেকে ফ্লাইট বন্ধ রয়েছে। 

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র ডা. ফারিদা আল হোসাইনি জানান, ওমিক্রন প্রতিরোধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার বিষয়ে কাজ করা হচ্ছে। পূর্বসতর্কতা হিসেবে মানুষকে মাস্ক পরিধান, হাত ধোয়া, সামাজিক দূরত্ব বজায় রাখার বিষয়ে জোর দেওয়া হয়েছে। 

ইতিমধ্যে করোনাভাইরাসের ওমিক্রন ধরনটি “অত্যন্ত বিপজ্জনক” বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশ্বের ১৩টি দেশে নতুন ভ্যারিয়েন্টে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। সর্বশেষ শনাক্ত হওয়া নতুন এ ধরন এখন পর্যন্ত করোনাভাইরাসের সবচেয়ে বেশিবার জিনগত রূপ বদল করা সংস্করণ।

এদিকে ওমিক্রনের বিরুদ্ধে লড়াইয়ে আশার বাণী দিয়েছে ওষুধ নির্মাতা কোম্পানি জনসন অ্যান্ড জনসন। প্রতিষ্ঠানটির কর্তৃপক্ষ বলেছে, ওমিক্রনের বিরুদ্ধে কার্যকর একটি ভ্যাকসিন তৈরির পরিকল্পনা করা হচ্ছে। মার্কিন ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান মডার্নাও ওমিক্রনের বিরুদ্ধে কার্যকর ভ্যাকসিন তৈরির ঘোষণা দিয়েছে।

Link copied!