• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫

বিরল ওনোম্যাটোম্যানিয়া, কী হয় এই রোগে?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ৯, ২০২২, ০১:১৮ পিএম
বিরল ওনোম্যাটোম্যানিয়া, কী হয় এই রোগে?

 সম্প্রতি আলোচনায় উঠে এসেছে ওনোম্যাটোম্যানিয়া রোগটি।এই রোগটির নাম অনেকেরই অজানা। কারণ রোগটি বিরল। জটিল এই অসুখে আক্রান্ত হয়েছেন ভারতের জনপ্রিয় অভিনেতা নাসিরউদ্দিন শাহ। এরপরই আলোচনায় উঠে আসে রোগটি।

বিরল এই রোগটির উপসর্গ কী, এর রোগের কারণ বা এটা কী ধরণের রোগ তা নিয়ে এখন জানার আগ্রহ বেড়েছে। ওনোম্যাটোম্যানিয়া রোগটির সম্পর্কে কিছু কথা জানব আজকের আয়োজনে_

ওনোম্যাটোম্যানিয়া কী?

আপনি যদি "ক্ষণস্থায়ী" চিন্তায় আচ্ছন্ন হন এবং এটিকে সত্যি ধরে নেন তাহলে বুঝবেন এটি ওনোম্যাটোম্যানিয়া। এটি একটি নির্দিষ্ট শব্দের প্রতি আবেশও হতে পারে। অনেকে সুন্দর শব্দ এবং নাম পছন্দ করে। বিশেষ করে কবি এবং ব্যুৎপত্তিবিদরা। একটি শব্দের প্রতি চরম ভালবাসা ওনোম্যাটোম্যানিয়াতে পরিণত হতে পারে।

ভারতীয় ডাক্তার নেহার মতে, ওনোমাটোম্যানিয়া হলো একটি মানসিক স্বাস্থ্যের অবস্থা, যার কারণে একজন ব্যক্তি একটি বাক্য, বাক্যাংশ বা শব্দ পুনরাবৃত্তি করে, তবে এর পিছনে বিশেষ কোনো কারণ থাকে না। যখন আপনার ওনোমাটোম্যানিয়া হয়, আপনি একটি নির্দিষ্ট শব্দ মনে রাখবেন। এই রোগটি একজন ব্যক্তির ব্যক্তিত্বের একটি অংশ হিসাবে বিবেচিত হয়। আপনি যদি শিল্পের সঙ্গে যুক্ত হন বা লেখা-পড়ার প্রতি বেশি অনুরাগী হন তাহলে এই রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি থাকে।

 

ওনোম্যাটোম্যানিয়ায় রোগীর যা হয়_

  • মাথার মধ্যে কোনও একটি শব্দ বা বাক্যবন্ধ টানা ঘুরতে থাকে।
  • ঘুমের মধ্যেও সেই শব্দ বা বাক্যবন্ধটি ফিরে ফিরে আসে।
  • যিনি এই সমস্যায় ভুগছেন, তিনি এই শব্দটি থেকে বেরুতে পারেন না।
  • বিশ্রামের সময়ও ওই শব্দ ঘুরতেই থাকে।
  • ঘুমের সমস্যা হয়।

 

ওনোমাটোম্যানিয়ার চিকিত্সা_

ওনোমাটোম্যানিয়া একটি মানসিক ব্যাধি। বিশেষজ্ঞদের মতে, এর কোনো বিশেষ চিকিৎসা বা প্রতিরোধমূলক ব্যবস্থা নেই। বরং এই রোগের সঙ্গেই বেঁচে থাকতে হবে। যতক্ষণ না এটি আপনার মানসিক স্বাস্থ্যকে খারাপ করছে না। তবে যদি কোনো ব্যক্তির এই রোগ সম্পর্কে চিন্তিত হয়, তাহলে চিকিত্সকরা CBT থেরাপি দিয়ে চিকিত্সা করতে পারেন।

যদি লক্ষণগুলি আরও গুরুতর হয় তবে উদ্বেগ বা হতাশার ওষুধও দেওয়া যেতে পারে। ওনোমাটোম্যানিয়ার জন্য কোনো নির্দিষ্ট ওষুধ বা চিকিত্সা নেই। তবে রোগীর মধ্যে লক্ষণগুলো খারাপ হয়ে গেলে CBT থেরাপি নিলে উপকার পাওয়া যেতে পারে।

বিশেষজ্ঞরা জানান, এই রোগটি অবসেসিভ কম্পালসিভ ডিসঅর্ডার বা ওসিডির সঙ্গেও যুক্ত হয়েছে। ওনোম্যাটোম্যানিয়া নিজে উদ্বেগের কোনো রোগ নয়। তবে  যদি এটি ওসিডি, উদ্বেগজনিত ব্যাধি বা অন্যান্য সমস্যার মতো কিছুর সঙ্গে যুক্ত থাকে তবে উদ্বেগের কারণ হতে পারে।

 

সূত্র: অনলি মাই হেলথ

Link copied!