• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

‘হাওয়া’ সিনেমার গান বিতর্ক নিয়ে যা বললেন সুমন


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: এপ্রিল ২৬, ২০২৩, ০২:৪০ পিএম
‘হাওয়া’ সিনেমার গান বিতর্ক নিয়ে যা বললেন সুমন

হঠাৎ করেই বিতর্কে মেজবাউর রহমান সুমন পরিচালিত ‘হাওয়া’ সিনেমা। বিতর্কের কেন্দ্রে মূলত সিনেমার ‘আটটা বাজে, দেরি করিস না’ গানটি। ভারতের আনন্দবাজার পত্রিকার দাবি, গানটির ক্রেডিট লিস্টে মূল গীতিকার ও সুরকারের নাম দেওয়া হয়নি।

বুধবার এক প্রতিবেদনে আনন্দবাজার জানায়, ‘আটটা বাজে, দেরি করিস না’ গানটির মূল গীতিকার ও সুরকার মনিরুদ্দিন আহমেদ। তার বাড়ি ভারতের পশ্চিমবঙ্গের বীরভূম জেলায়।

প্রতিবেদনে আরও বলা হয়, মনিরুদ্দিন আহমেদ ১৯৮৬ সালে গানটি লেখেন। তা নিয়ে একটি ক্যাসেটও হয়েছিল, যাতে তার নাম দেওয়া হয়েছিল। কিন্তু ‘হাওয়া’ সিনেমায় তার নাম ব্যবহার হয়নি।

এ বিষয়ে ‘হাওয়া’ সিনেমার পরিচালক মেজবাউর রহমান সুমনের সঙ্গে কথা হয় সংবাদ প্রকাশের। তিনি ছবি মুক্তির ১০ মাস পর গান নিয়ে বিতর্ক ওঠার বিষয় নিয়ে প্রশ্ন তোলেন। সুমন বলেন, “আমরা এ গানটি সম্পর্কে জানতে ২০১৬ সালে শান্তিনিকেতনে গিয়ে বাসুদেব বাউলের সঙ্গে কথা বলি। তিনিও জানাতে পারেননি গানটি আসলে কার। সিনেমা মুক্তির ১০ মাস পর বিষয়টি আমি আজ জেনেছি।” 

‘হাওয়া’র পরিচালক সংবাদ প্রকাশকে আরও বলেন, “আমরা সিনেমার ক্রেডিট লিস্টে এ গানে অন্য কোনো নাম ব্যবহার করিনি। তাই কারও ক্ষোভের জায়গা নেই।”

ইতিমধ্যে বিষয়টি নিয়ে ভারতীয় গণমাধ্যমের সঙ্গে কথা হয়েছে জানিয়ে সুমন বলেন, “কিছুক্ষণের মধ্যে মনিরুদ্দিন আহমেদের ফোন নম্বর পেয়ে যাব। ওনার সঙ্গে কথা বলে আজকের মধ্যে বিষয়টি সমাধান করব। এটি নিয়ে বিতর্কের কোনো কারণ দেখি না।”  

২০২২ সালের ২৯ জুলাই মুক্তি পায় হাওয়া সিনেমাটি। এতে অভিনয় করেন চঞ্চল চৌধুরী, নাজিফা তুষি, শরীফুল রাজ। মুক্তির পরই সিনেমাটি ব্যাপক দর্শকপ্রিয়তা পায়, প্রশংসা পায় সমালোচকদেরও। দেশের সীমানা ছাড়িয়ে সিসেমাটি মুক্তি পায় কলকাতায়ও। পরে ভারতের বেশ কিছু শহরে সিনেমাটি প্রদর্শিত হয়।

 

 

Link copied!