• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

এ আর রহমানের বিরুদ্ধে মামলার হুমকি


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: নভেম্বর ১৮, ২০২৩, ১১:৪৯ এএম
এ আর রহমানের বিরুদ্ধে মামলার হুমকি
অস্কার জয়ী সুরকার এ আর রহমান। ছবি: সংগৃহীত

বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ‘কারার ঐ লৌহ কবাট’ গানটির সুর বিকৃত করে ব্যবহার করা হয়েছে ‘পিপ্পা’ সিনেমায়। এ কাজটি করেছেন ভারতের অস্কার জয়ী সুরকার এ আর রহমান। এমন কাণ্ডে রীতিমতো তোলপাড় বাংলাদেশসহ ওপার বাংলা। এবার সুর বিকৃতির অভিযোগে এ আর রহমানের বিরুদ্ধে মামলা করার সিদ্ধান্ত নিয়েছে কাজী নজরুলের পরিবার।

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) কলকাতায় এক সংবাদ সম্মেলন করে মামলা দায়েরের সিদ্ধান্তের বিষয়টি জানায় কবি নজরুলের পরিবার। সংবাদ সম্মেলনের আয়োজন করেন কবি নজরুলের দুই ছেলে কাজী সব্যসাচী ও কাজী অনিরুদ্রের দুই ছেলেমেয়ে খিলখিল কাজী ও কাজী অরিন্দম। তারা জানান, ‘কারার ওই লৌহ কবাট’ গানের সুর বিকৃত করায় অস্কারজয়ী সংগীত পরিচালক এ আর রহমানের বিরুদ্ধে ভারতে যেমন মামলা হবে, তেমনই বাংলাদেশেও মামলার প্রস্তুতি চলছে।

কলকাতায় সংবাদ সম্মেলন। ছবি: সংগৃহীত

কাজী নজরুলের নাতি কাজী অরিন্দম বলেন, ‘‘এটা শুধু একটা গান নয়, এটা একটা আন্দোলন, একটা ইতিহাস। বহু স্বাধীনতা সংগ্রামীর ইতিহাস এর সঙ্গে জড়িয়ে আছে। ‘পিপ্পা’ ছবির নির্মাতাদের গানটির ইতিহাস অধ্যয়ন করা উচিত ছিল। আমরা চাইব গানটি সিনেমা থেকে প্রত্যাহার করে মূল সুরটি ফিরিয়ে আনা হোক।’’

এদিকে গত মঙ্গলবার ( ১৪ নভেম্বর) রাতে সিনেমার নির্মাতাদের পক্ষে একটি বিবৃতি দেওয়া হয়েছে । সেখানে তারা জানান, ‘গানটিকে যেভাবে ব্যাখ্যা করেছে তা যদি কারো ভাবাবেগে আঘাত দিয়ে থাকে অথবা অনিচ্ছাকৃত পীড়া দিয়ে থাকে, তাহলে আন্তরিকভাবে ক্ষমা চাইছি।’ একই সঙ্গে নির্মাতা আরও উল্লেখ করেন, ‘পরিবারের কাছ থেকে যথাযথ অনুমতি নিয়ে, লিখিত চুক্তি করেই তারা গানটি ব্যবহার করেছিল।’

যদিও লিখিত এই চুক্তির ব্যাপার মানতে নারাজ কবির পরিবারের একাংশ। এমনকি এ আর রহমানের বিরুদ্ধে মামলার সিদ্ধান্ত নেওয়াতে পরিবারের মধ্যে ফাটলের গুঞ্জনও শোনা যাচ্ছে। 

Link copied!