• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

জনপ্রিয় অভিনেতা আবুল হায়াতের জন্মদিন আজ


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: সেপ্টেম্বর ৭, ২০২৩, ০৮:২৫ পিএম
জনপ্রিয় অভিনেতা আবুল হায়াতের জন্মদিন আজ
আবুল হায়াত। ছবি: সংগৃহীত

বর্ষীয়ান অভিনেতা আবুল হায়াতের জন্মদিন আজ। একুশে পদকপ্রাপ্ত এ অভিনেতা ৮০ বছরে পা রাখলেন। নিজের অভিনয়শৈলীতে কোটি দর্শকের ভালোবাসা অর্জন করেছেন আবুল হায়াত।

বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) জীবনের ৭৯ বসন্ত পেরিয়ে ৮০-তে পা রাখলেন গুণী এই অভিনেতা। ভারতের পশ্চিমবঙ্গে জন্ম হলেও দেশভাগের পর চলে আসেন চট্টগ্রামে। ইঞ্জিনিয়ারিংয়ে পড়াশোনার পাট চুকিয়ে প্রকৌশলী হিসেবে যুক্ত হন ওয়াসায়। এরপর হঠাৎ করেই ১৯৬৮ সালে ‘ইডিপাস’ নাটকের মধ্য দিয়ে টেলিভিশন জগতে আত্মপ্রকাশ। ধীরে ধীরে তিনি হয়ে ওঠেন টিভি নাটকের নিয়মিত অভিনেতা।

জন্মদিন প্রসঙ্গে আবুল হায়াত বলেন, ‘‘মানুষের ভালোবাসায় প্রতিনিয়ত মুগ্ধ হই। বিশেষ দিনে আরও বেশি ভালো লাগে। যে জীবন আমি কাটিয়েছি, সে জীবন নিয়ে আমি তৃপ্ত। আমার কোনো আফসোস নেই। নিজেকে সবসময় সুখী মানুষ মনে করি।’’

বরেণ্য এই অভিনেতা আরও বলেন, ‘‘আমার বাবা সবসময় বলতেন, চাইবা কম পাইবা বেশি। এ জন্য সবসময় আমি কম চেয়েছি, কিন্ত বেশি পেয়েছি। যার জন্য কখনও হতাশা আমাকে গ্রাস করতে পারেনি।’’

অভিনয়ের স্বীকৃতিস্বরূপ আবুল হায়াত তৌকীর আহমেদ পরিচালিত ‘দারুচিনি দ্বীপ’ সিনেমায় অভিনয়ের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হয়েছিলেন। ‘ইডিপাস’-এর পর ‘এইসব দিনরাত্রি’, ‘বহুব্রীহি’, ‘অন্য ভুবনের ছেলেটা’, ‘দ্বিতীয় জন্ম’, ‘শেখর’, ‘অয়োময়’, ‘নক্ষত্রের রাত’, ‘আজ রবিবার’, ‘জোছনার ফুল’, ‘শুকনো ফুল রঙ্গিন ফুল’ এর মতো বহু আলোচিত নাটকে অভিনয় করেছেন জনপ্রিয় এই অভিনেতা।

Link copied!