• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫

বিরল রোগে আক্রান্ত পপ গায়িকা সেলিন ডিয়ন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৯, ২০২২, ০৩:১৬ পিএম
বিরল রোগে আক্রান্ত পপ গায়িকা সেলিন ডিয়ন

বিরল রোগে আক্রান্ত হয়েছেন কানাডিয়ান প্রখ্যাত পপ গায়িকা সেলিন ডিয়ন। স্নায়ুবিক এ রোগ নির্ণয়ের পর ইউরোপের সমস্ত কনসার্ট বাতিল করেছেন গ্র্যামি জয়ী এই সংগীতশিল্পী। ইনস্টাগ্রামে এক ভিডিও বার্তায় এসব তথ্য জানান সেলিন।

এই সুপারস্টার স্টিফ-পারর্সন সিনড্রোম নামে স্নায়ুবিক রোগে আক্রান্ত হয়েছেন। দশ লাখে একজন এ রোগে আক্রান্ত। তা উল্লেখ করে ৫৪ বছর বয়েসী সেলিন বলেন, “বিরল এই রোগের বিষয়ে আমরা আস্তে আস্তে জানতে পারছি। এখন বুঝতে পেরেছি আমার যত খিঁচুনি হয় তার কারণ এই রোগ। এই খিঁচুনি আমার দৈনন্দিন জীবনে ভীষণ প্রভাব ফেলে। আমি যখন হাঁটেতে বের হই, তখন কঠিন অবস্থা তৈরি করে। এ অবস্থায় আমার গান গাওয়া পুরোপুরি বারণ।”

বর্তমানে সেলিন ডিয়নের চিকিৎসা চলছে। ডাক্তারদের পরামর্শ মেনে চলার চেষ্টা করছেন। তা জানিয়ে তিনি বলেন, “মেডিসিনের পাশাপাশি বিভিন্নরকম খেলাধুলা, থেরাপি চলছে। আগের অবস্থায় ফিরে যাওয়ার জন্য প্রতিদিন পরিশ্রম করছি। তবে এটি স্বীকার করতে অসুবিধা নেই যে, এটি একটি সংগ্রাম।”

এই গায়িকা আরও বলেন, “স্টেজে পারফর্ম করা, স্টেজে দাঁড়িয়ে আপনাদের দেখা— সবকিছু মিস করব। আমি সবাইকে খুব মিস করব। আমি যখন শো করি, তখন সেখানে শতভাগ দিই। কিন্তু আমার এই অবস্থায় তা আর সম্ভব নয়।”

মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোলজিক্যাল ডিসঅর্ডারস অ্যান্ড স্ট্রোক-এর বরাত দিয়ে সিএনএন জানিয়েছে, ‘স্টিফ-পারর্সন সিনড্রোম’ একটি বিরল রোগ। যা নার্ভাস সিস্টেমে প্রভাব ফেলে; বিশেষ করে মস্তিষ্ক ও মেরুদণ্ডে। এ রোগের কারণে পেশিতে টান লাগে বা শক্ত হয়ে যায়, ব্যথা অনুভূত হয়, খিঁচুনি হয়ে থাকে। চিকিৎসা করালে অবস্থার কিছুটা উন্নতি হবে। কিন্তু পুরোপুরি সুস্থ হওয়া সম্ভব নয়।

‘টাইটানিক’ সিনেমায় ব্যবহৃত মাই হার্ট উইল গো অন শিরোনামের গানের শিল্পী সেলিন। এ গান গেয়ে সারা বিশ্বে জনপ্রিয়তা লাভ করেন তিনি। প্রায় আড়াই শ আন্তর্জাতিক পুরস্কার রয়েছে তার ঝুলিতে। যার মধ্যে উল্লেখযোগ্য পাঁচটি গ্রামি অ্যাওয়ার্ড।

 

 

Link copied!