• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১,

নির্বাচনে মনোনয়ন পেতে তারকাদের দৌড়ঝাঁপ


মেজবা রহমান
প্রকাশিত: নভেম্বর ২০, ২০২৩, ০৫:৩৯ পিএম
নির্বাচনে মনোনয়ন পেতে তারকাদের দৌড়ঝাঁপ
মনোনয়ন পেতে তারকাদের দৌড়ঝাঁপ। ছবি: সংগৃহীত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা হয়েছে গত ১৫ নভেম্বর। আওয়ামী লীগ মনোনয়ন ফরম সংগ্রহের জন্য আহ্বান জানিয়েছে আগ্রহী প্রার্থীদের। এমন ঘোষণা আসার পর থেকে দলটির মনোনয়নপ্রত্যাশী ব্যক্তিরা মনোনয়ন ফরম সংগ্রহ শুরু করেছেন। সেই যাত্রায় পছন্দের দলের মনোনয়ন পেতে বেশ দৌড়ঝাঁপ করতে দেখা যাচ্ছে তারকাদেরও। এর মধ্যে কেউ কেউ মনোনয়নপত্র সংগ্রহ করেছেন, আবার কেউবা সংগ্রহ করবেন বলে বিভিন্ন প্রচার-প্রচারণায় ব্যস্ত সময় পার করছেন। 

মাহিয়া মাহি

ঢাকাই সিনেমার আলোচিত অভিনেত্রী মাহিয়া মাহি বেশ কিছুদিন ধরে রাজনীতির মাঠে বেশ ব্যস্ত সময় পার করছেন। বাংলাদেশ আওয়ামী লীগের অঙ্গসংগঠন ‘বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক এবং রাজশাহী বিভাগের আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি। শনিবার (১৮ নভেম্বর) সকালে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে মনোনয়ন ফরম বিক্রির কার্যক্রম শুরু হয়। প্রথম দিনই চাঁপাইনবাবগঞ্জ-২ আসন থেকে নৌকা প্রতীকে প্রার্থী হতে মনোনয়ন ফরম সংগ্রহ করেন মাহিয়া মাহি। সেখানে বিভিন্ন সভা-সমাবেশেও অংশ নিয়েছেন তিনি।

সিদ্দিকুর রহমান

নাটকে অভিনয় ও নির্মাণের পাশাপাশি রাজনীতির মাঠেও বেশ সক্রিয় ছোট পর্দার জনপ্রিয় অভিনেতা সিদ্দিকুর রহমান সিদ্দিক। সোমবার (২০ নভেম্বর) ঢাকা-১৭ এবং টাঙ্গাইল-১ আসনের মনোনয়ন ফরম কেনেন তিনি। এর আগে তিনি ২০১৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে টাঙ্গাইল-১ (মধুপুর-ধনবাড়ী) আসন থেকে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী ছিলেন। মনোনয়ন না পেলেও হাল ছাড়েননি, সবশেষ ঢাকা-১৭ আসন (গুলশান-বনানী-ক্যান্টনমেন্ট) উপনির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী ছিলেন এই অভিনেতা।

আরশাদ আদনান

প্রিয়তমা সিনেমা দিয়ে প্রযোজক হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করলেও শোবিজ অঙ্গনে দীর্ঘদিন ধরে যুক্ত রয়েছেন আরশাদ আদনান। শোবিজে যুক্ত থাকলেও আওয়ামী লীগের রাজনীতিতে সক্রিয় তিনি। আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে পাবনা-৫ (সদর) আসনে আওয়ামী লীগের সংসদ সদস্য হওয়ার ঘোষণা দিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের একমাত্র পুত্র।

ফেরদৌস

সিনেমার বাইরেও রাজনীতিতে এখন পরিচিত মুখ ঢাকাই সিনেমার চিত্রনায়ক ফেরদৌস। দেশের যে প্রান্তে যেকোনো নির্বাচনই হোক, আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী থাকলেই সেখানে আর কোনো তারকা না গেলেও পৌঁছে যান দলটির সাংস্কৃতিকবিষয়ক উপকমিটির সদস্য অভিনেতা ফেরদৌস। সে প্রত্যাশা থেকেই আগামী দ্বাদশ সংসদ নির্বাচনে প্রার্থী হওয়ার ইচ্ছা আছে বলে জানিয়েছেন এই অভিনেতা। তবে পুরো বিষয়টি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর নির্ভর করছে বলেও জানান তিনি। এর আগে নায়ক ফারুকের মৃত্যুর পর ঢাকা-১৭ আসনটি শূন্য হলে সেই আসনে ফেরদৌসের প্রার্থী হওয়ারও গুঞ্জন উঠেছিল।

শাকিল খান

ঢাকাই সিনেমার একসময়ের পরিচিত মুখ চিত্রনায়ক শাকিল খান।  ১৯৯৪ সালে ‘আমার ঘর আমার বেহেশত’ সিনেমায় অভিনয় করে দর্শকদের মন জয় করেছিলেন। কিন্তু হঠাৎ করেই চলচ্চিত্র থেকে নীরবেই নিজেকে সরিয়ে নেন তিনি। এরপর দীর্ঘদিন ব্যবসা করে যাচ্ছেন। এবার আসন্ন সংসদ নির্বাচনে প্রার্থী হওয়া প্রসঙ্গে শাকিল খান বলেন, রামপাল-মোংলার মাটি ও মানুষকে আমি ভালোবাসি। এই আসন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাকে মনোনয়ন দিলে এই এলাকার মানুষের কল্যাণে কাজ করব।  আশা করি প্রধানমন্ত্রী আমাকে এই আসন থেকে দলীয় মনোনয়ন দেবেন।

রুবেল

ঢালিউডের মারমার কাটকাট সিনেমা বললে সবার প্রথমে যার মুখ ভেসে ওঠে, তিনি চিত্রনায়ক রুবেল। বেশ কিছুদিন সিনেমায় দেখা না গেলেও মাঝেমধ্যে সমসাময়িক বিষয় নিয়ে কথা বলে আলোচনায় থাকেন এই অভিনেতা। এবার আসন্ন দ্বাদশ নির্বাচনে সোমবার (২০ নভেম্বর) বরিশাল-৩ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন রুবেল। রুবেল জানান, অভিনয় জগতের অন্যান্যদের মতো আমি নতুন করে রাজনীতিতে আসিনি। আমার শেকড়ই আওয়ামী লীগের। আমি আশাবাদী প্রধানমন্ত্রী আমাকে মনোনয়ন দিবেন।

ডিপজল

ঢাকাই সিনেমার শক্তিমান অভিনেতা মনোয়ার হোসেন ডিপজল। আগে বিরোধী দলের রাজনীতির সঙ্গে জড়িত থাকার গুঞ্জন শোনা গেলেও এবারের সংসদ নির্বাচনে নৌকার পক্ষে কাজ করার ইচ্ছা এই অভিনেতার। নির্বাচন প্রসঙ্গে ডিপজল বলেন, ‘‘নৌকা প্রতীকে নির্বাচন করার ইচ্ছা আছে। ঢাকা-১৪ আসন থেকে আ.লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করব। বাকিটা দলীয় সিদ্ধান্ত আসার পর চিন্তা করব।’’

অপু বিশ্বাস

ঢালিউড কুইন অপু বিশ্বাসকে শুরুতে নির্বাচন নিয়ে বেশ আগ্রহী দেখা গেলেও পরে শোনা গেছে তিনি এবার মনোনয়ন নিবেন না। এক সাক্ষাৎকারে অপু বলেছিলেন, ‘‘আমার কাছে মনে হয় নারীদের তুলে ধরতে একজন নারীই প্রয়োজন। যেমনটা আমাদের প্রধানমন্ত্রী। তিনি সবসময় নারী নেতৃত্বকে সাপোর্ট দেন।’’ পরবর্তী সময়ে সংবাদমাধ্যমকে জানান, এবার মনোনয়ন নিচ্ছেন না, তবে আওয়ামী লীগ আবারও ক্ষমতায় আসুক, এই কামনাই আমার থাকবে।

জায়েদ খান

এদিকে সংসদ নির্বাচনে আলোচনায় ছিলেন চিত্রনায়ক জায়েদ খান। তবে এই অভিনেতা বলেন, “অনেকেই মনে করেন, আমি আওয়ামী লীগের রাজনীতি করি এমপি হওয়ার জন্য। আমি এই দলটিকে সেই বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় থেকেই ধারণ করি। সংসদ নির্বাচনের জন্য মনোনয়ন ফরম তুলছি না, তবে দলের যেকোনো কর্মকাণ্ডে, প্রয়োজনে পাশে আছি।”

এছাড়াও চিত্রনায়ক রিয়াজকেও মনোনয়ন কেনার বিষয়ে গুঞ্জন শোনা গেলেও এ বিষয়ে আগ্রহ দেখাননি এই অভিনেতা।

বৃহস্পতিবার আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহের শেষ দিন। এরই মধ্যে মনোনয়ন কিনেছেন মাহিয়া মাহি, সিদ্দিকুর রহমান, আরশাদ আদনান ও রুবেল মনোয়ন ফরম সংগ্রহ করলে অন্যরা এখনও সংগ্রহ করেননি। আগামী তিন দিনে বোঝা যাবে আর কোন কোন তারকা নির্বাচনের দৌড়ে শামিল হবেন। সেই সঙ্গে কার কার ভাগ্যে জুটবে বহুল আকাঙ্ক্ষিত মনোনয়নের টিকিট। 

Link copied!