• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

মিথিলা এবার প্রসেনজিৎ-শ্রাবন্তীর শিক্ষক


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুলাই ২১, ২০২৩, ১১:১১ এএম
মিথিলা এবার প্রসেনজিৎ-শ্রাবন্তীর শিক্ষক

দুই বাংলার অভিনেত্রী রাফিয়াত রশিদ মিথিলা সাংসারিক জীবন নিয়ে সমালোচিত হলেও অভিনয় দিয়ে বেশ প্রশংসিত। এবার তাই টলিউডের ‘মিস্টার ইন্ডাস্ট্রি’খ্যাত প্রসেনজিৎ চট্টোপাধ্যায় ও জনপ্রিয় অভিনেত্রী শ্রাবন্তী চট্টোপাধ্যায়দের ভাষা শেখাবেন এ অভিনেত্রী।

জানা গেছে, বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের কালজয়ী উপন্যাস ‌‘দেবী চৌধুরানী’কে বড় পর্দায় নিয়ে আসছেন টলিউড নির্মাতা শুভ্রজিৎ মিত্র। সিনেমাটির সংলাপ কোচ হিসেবে যুক্ত হয়েছেন মিথিলা। প্রসেনজিৎ চট্টোপাধ্যায় ও শ্রাবন্তী চট্টোপাধ্যায়দের ভাষা শেখানোর দায়িত্ব নিয়েছেন মিথিলা।  

এ ব্যাপারে নির্মাতা শুভ্রজিৎ মিত্র বলেন, “দেবী চৌধুরানী’ সিনেমায় একেবারে প্রাচীন ভাষা তুলে আনলে সেটা সিনেম্যাটিক হবে না। তাই আমরা একটা মধ্যম পন্থা নেওয়ার কথা ভেবেছি। যেহেতু রংপুর থেকে এই গল্পটা শুরু হয়ে ক্রমশ বৃহত্তর বাংলায় ছড়িয়ে পড়ে, তাই পূর্ববঙ্গের ভাষার পাশাপাশি পশ্চিমের ভাষাও রাখতে হবে। সে জন্য পূর্ববঙ্গীয় ভাষাসংক্রান্ত ওয়ার্কশপ করাচ্ছেন মিথিলা এবং অন্যান্য তালিম দিচ্ছেন সোহাগ সেন।”

মিথিলা বলেন, ‘‘এই ছবিটার মূল পটভূমি হল ব্রিটিশবিরোধী আন্দোলন। যেটা শুরু হয় বাংলাদেশের রংপুর থেকে। এরপর সেটা গোটা বাংলায় ছড়িয়ে পড়ে। সেই সুবাদে সিনেমার বেশ কিছু চরিত্র বাংলাদেশের আঞ্চলিক টোনে কথা বলবে। সেই চরিত্রগুলোর জন্য সংলাপ লেখা এবং শিল্পীদের উচ্চারণ অনুশীলন করানোই আমার মূল কাজ। এখন চিত্রনাট্য লেখা চলছে, আমি ইনপুট দিচ্ছি ভয়েস ক্লিপ দিয়ে। অক্টোবর নাগাদ সরাসরি ওয়ার্কশপ করব।’’

‘দেবী চৌধুরানী‘ সিনেমাতে নাম ভূমিকায় অভিনয় করবেন শ্রাবন্তী চট্টোপাধ্যায়। ভবানী পাঠকের চরিত্রে ধরা দেবেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। বাংলা ছাড়া আরও ছয় ভাষায় নির্মিত হবে সিনেমাটি। সবকিছু ঠিক থাকলে ২০২৪ সালে প্রেক্ষাগৃহে মুক্তি পাবে টলিউডের সবচেয়ে বড় বাজেটের এই সিনেমা।

Link copied!