• ঢাকা
  • মঙ্গলবার, ২১ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

‘কারার ঐ লৌহ-কবাট’ বিতর্কে ক্ষমা চাইলেন নির্মাতারা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৪, ২০২৩, ০৮:৫২ এএম
‘কারার ঐ লৌহ-কবাট’ বিতর্কে ক্ষমা চাইলেন নির্মাতারা

বাংলাদেশের মুক্তিযুদ্ধে প্রেক্ষাপটে নির্মিত সিনেমা পিপ্পা’য় নজরুলসংগীতের সুর বিকৃতি নিয়ে কয়েকদিন ধরেই দুই বাংলায় চলছে বিতর্ক-সমালোচনা। বাংলাদেশের কবি কাজী নজরুল ইসলামের ‘কারার ঐ লৌহ কপাট’ গানটির সুর বিকৃত করে ব্যবহার করা হয়েছে সিনেমাটিতে। আর এ কাজটি করেছেন ভারতের অস্কার জয়ী সুরকার এ আর রহমান। এমন কাণ্ডে সমালোচনা ও প্রতিবাদের ঝড় ওঠে বাংলাদেশ ও কলকাতায়। সমালোচনায় সাধারণ সংগীতপ্রেমিদের পাশাপাশি বিশিষ্টজনরাও। দাবি ওঠে, অবিলম্বে ওই চলচ্চিত্র থেকে সরিয়ে ফেলতে হবে বিকৃত করে সুর দেওয়া ‘কারার ঐ লৌহ কপাট’ গানটিকে।

এদিকে এ বিতর্কের পরিপ্রেক্ষিতে সোমবার বিবৃতি দিয়েছেন ‘পিপ্পা’ ছবির অন্যতম প্রযোজক সিদ্ধার্থ রয় কাপুর (রয় কাপুর ফিল্মস)। এই প্রসঙ্গে সামাজিক মাধ্যমে একটি পোস্ট করে তারা। সামাজিক মাধ্যম এক্সে পোস্ট করা এক বিবৃতিতে ক্ষমা চেয়েছেন তারা। সেখানে লেখা হয়েছে, “এই গানকে ঘিরে যে পরিস্থিতি তৈরি হয়েছে, সেখানে প্রযোজক, পরিচালক এবং সঙ্গীত পরিচালক হিসেবে আমরা নজরুল পরিবারের থেকে প্রয়োজনীয় স্বত্ব নেওয়ার পরেই শিল্পের খাতিরে গানটিকে তৈরি করেছি। নজরুল ইসলাম এবং তাঁর সৃষ্টির প্রতি আমাদের মনে গভীর শ্রদ্ধা রয়েছে।”

একইসঙ্গে নজরুলের পুত্রবধূ কল্যাণী কাজী এবং তাঁর পুত্র কাজী অনির্বাণের থেকে যাবতীয় নিয়ম মেনে যে এই গানের স্বত্ব নেওয়া হয়েছিল সে কথাও ওই বিবৃতি জানানো হয়েছে। বিবৃতিতে রায় কাপুর ফিল্মস জানিয়েছেন, “গানটির ঐতিহাসিক তাৎপর্যকে শ্রদ্ধা জানানোই আমাদের উদ্দেশ্য ছিল। গানের কথা ব্যবহার এবং সুরের পরিবর্তন চুক্তি অনুযায়ী করা হয়েছে।”

বিবৃতিতে বলা হয়, “আমরা মূল গানটিকে ঘিরে শ্রোতাদের আবেগকে সম্মান করি। শিল্প যে হেতু ব্যক্তিগত দৃষ্টিভঙ্গির ওপর নির্ভরশীল, সেখানে আমাদের পদক্ষেপ যদি কারও আবেগে আঘাত করে থাকে, তার জন্য আমরা ক্ষমাপ্রার্থী।”

Link copied!