• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫
হাওয়া সিনেমার গান বিতর্ক

গীতিকারের সঙ্গে দেখা করতে ভারত যাবেন মেজবাউর সুমন


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: এপ্রিল ২৮, ২০২৩, ০৩:২২ পিএম
গীতিকারের সঙ্গে দেখা করতে ভারত যাবেন মেজবাউর সুমন

মেজবাউর রহমান সুমনের সিনেমা ‘হাওয়া’র ‘আটটা বাজে, দেরি করিস না’ গানটি নিয়ে বিতর্ক তৈরি হয়েছিল। ভারতীয় গণমাধ্যমের দাবি, গানটির ক্রেডিট লিস্টে মূল গীতিকার ও সুরকার পশ্চিমবঙ্গের বীরভূমবাসী মনিরুদ্দিন আহমেদের নাম দেওয়া হয়নি। বিষয়টি জানার পর ভারতের সংবাদমাধ্যমের সঙ্গে সুমনের কথা হয়। তাদের মাধ্যমে তিনি কথা বলেন মনিরুদ্দিন আহমেদ ও তার ছেলের সঙ্গে। শুক্রবার একটি গণমাধ্যমকে মেজবাউর রহমান সুমন জানান, শিগগিরই তিনি পশ্চিমবঙ্গে গিয়ে মনিরুদ্দিনের সঙ্গে দেখা করবেন।

এর আগে বুধবার (২৬ এপ্রিল) এক প্রতিবেদনে আনন্দবাজার জানায়, ‘আটটা বাজে, দেরি করিস না’ গানটি মনিরুদ্দিন আহমেদ ১৯৮৬ সালে গানটি লেখেন। তা নিয়ে একটি ক্যাসেটও বের হয়। যাতে তার নাম দেওয়া হয়েছিল। কিন্তু ‘হাওয়া’ সিনেমায় তার নাম ব্যবহার হয়নি।

এ বিষয়ে ‘হাওয়া’ সিনেমার পরিচালক মেজবাউর রহমান সুমন গণমাধ্যমকে বলেন, “আমরা এ গানটি সম্পর্কে জানতে ২০১৬ সালে শান্তিনিকেতনে গিয়ে বাসুদেব বাউলের সঙ্গে কথা বলি। তিনিও জানাতে পারেননি গানটি আসলে কার। সিনেমা মুক্তির ১০ মাস পর বিষয়টি আমি জেনেছি। বিষয়টি জানার পর ভারতের সংবাদমাধ্যমের সঙ্গে আমার কথা হয়। তাদের মাধ্যমে কথা বলেছি মনিরুদ্দিন আহমেদ ও তার ছেলের সঙ্গে। শিগগিরই আমি পশ্চিমবঙ্গে গিয়ে মনিরুদ্দিনের সঙ্গে দেখা করব।”

২০২২ সালের ২৯ জুলাই মুক্তি পায় হাওয়া সিনেমাটি। এতে অভিনয় করেন চঞ্চল চৌধুরী, নাজিফা তুষি, শরীফুল রাজ। মুক্তির পরই সিনেমাটি ব্যাপক দর্শকপ্রিয়তা পায়, প্রশংসা পায় সমালোচকদেরও। দেশের সীমানা ছাড়িয়ে সিসেমাটি মুক্তি পায় কলকাতায়ও। পরে ভারতের বেশ কিছু শহরে সিনেমাটি প্রদর্শিত হয়।

Link copied!