• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

‘আজীবন সম্মাননা’ পেলেন রোজিনা ও খসরু


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: অক্টোবর ৩১, ২০২৩, ০৮:৫৯ পিএম
‘আজীবন সম্মাননা’ পেলেন রোজিনা ও খসরু
ছবি : সংগৃহীত

বাংলাদেশের চলচ্চিত্রে অসাধারণ অবদানের জন্য ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০২২’ এ আজীবন সম্মাননা পেয়েছেন অভিনেতা ও মুক্তিযোদ্ধা খসরু এবং চিত্রনায়িকা রোজিনা।

মঙ্গলবার (৩১ অক্টোবর) তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. হুমায়ুন কবির খোন্দকার স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

এ বিষয়ে অনুভূতি প্রকাশ করে রোজিনা বলেন, “খুবই ভালো লাগছে। ভীষণ আনন্দিত আমি। এই অনুভূতি ভাষায় বর্ণনা করা যাবে না। এর আগে দুই বার শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার পেয়েছি। এবার পেলাম সবচেয়ে বেশি সম্মানের ‘আজীবন সম্মাননা’। এর চেয়ে বড় আনন্দ মনে হয় না কিছু হতে পারে।”

১৯৭৬ সালে ‘জানোয়ার’ চলচ্চিত্রে পার্শ্ব চরিত্রে অভিনয়ের মধ্য দিয়ে চলচ্চিত্রে নাম লেখান রোজিনা। এফ কবীর পরিচালিত ‘রাজমহল’ সিনেমায় নায়িকা হিসেবে কাজ শুরু করেন তিনি। এরপর অসংখ্য সিনেমায় অভিনয় করেছেন।  

অভিনয়ের স্বীকৃতি স্বরূপ শ্রেষ্ঠ অভিনেত্রী হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার, বাচসাস পুরস্কারসহ অসংখ্য সম্মাননা পেয়েছেন রোজিনা। তার অভিনীত জনপ্রিয় সিনেমার মধ্যে রয়েছে ‘চোখের মণি’, ‘সুখের সংসার’, ‘সাহেব’, ‘তাসের ঘর’, ‘হাসু আমার হাসু’, ‘হিসাব চাই’, ‘বন্ধু আমার’, ‘কসাই’, ‘জীবনধারা’।

এছাড়াও নিজের পরিচালনায় ‘ফিরে দেখা’ নামের চলচ্চিত্র নির্মাণ করেছেন। সরকারি অনুদানের এ সিনেমায় রোজিনা ছাড়াও অভিনয় করছেন ইলিয়াস কাঞ্চন, নিরব ও অর্চিতা স্পশিয়াসহ আরও অনেকে। সিনেমাটি গত ১৬ জুন মুক্তি পেয়েছে।  

বাংলাদেশের চলচ্চিত্রে অসাধারণ অবদানের জন্য দেশের সর্বাপেক্ষা সম্মানীয় চলচ্চিত্র পুরস্কার ‘আজীবন সম্মাননা’। যা জাতীয় চলচ্চিত্র পুরস্কারের অংশ হিসেবে ২০০৯ সাল থেকে প্রতি বছর দেওয়া হয়।

Link copied!