• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

‘অনেকদিন ধরেই এরকম চরিত্র খুঁজছিলাম’


তপন বকসি
প্রকাশিত: নভেম্বর ২১, ২০২২, ০৩:০২ পিএম
‘অনেকদিন ধরেই এরকম চরিত্র খুঁজছিলাম’

রোববার (২০ নভেম্বর) দুপুরে করণ জোহরের প্রযোজনা সংস্থার পরিচালক শশাঙ্ক খৈতানের পরিচালনায় নতুন ছবি ‍‍`গোবিন্দা নাম মেরা‍‍`-র ট্রেলার লঞ্চে জুহুর জে ডব্লিউ ম্যারিয়ট হোটেলের ব্যাঙ্কোয়েট হলে এসেছিলেন এই ছবির শিল্পী ও কলাকুশলী হিসাবে ভিকি কৌশল, প্রযোজক করণ জোহর, কিয়ারা আদবানি, ভূমি পেডনেকর এবং ডিজনি হটস্টারের গৌরব বন্দোপাধ্যায়রা। করণ জোহরের প্রযোজনায় এই ছবিটি ডিসেম্বরের ১৬ তারিখ রিলিজ করতে চলেছে ডিজনি হটস্টারের প্ল্যাটফর্মে। ছবির নাম ভূমিকা গোবিন্দা ওয়াঘমারের চরিত্রে অভিনয় করছেন ভিকি কৌশল।

ভিকি বলিউডের অ্যাকশন ডিরেক্টর শ্যাম কৌশলের বড় ছেলে। ভিকির ছোটভাই, শ্যাম কৌশলের ছোট ছেলে সানি কৌশলও হিন্দি সিনেমার অভিনেতা। ২০১২ সালে অনুরাগ কাশ্যপের প্রযোজিত ও পরিচালিত ছবি ‍‍`গ্যাংস অফ ওয়াসেপুর‍‍` ছবিতে সহকারি পরিচালক হিসেবে সিনেমা ইন্ডাস্ট্রিতে নিজের যাত্রা শুরু করেছেন ভিকি। আর ঐ বছরেই হিন্দি ছবি ‍‍`লাভ শুভ তে চিকেন খুরানা‍‍`-য় যুবক ওমি-র চরিত্রে অভিনয় করেন ভিকি। কিন্তু ২০১৫- তে ‍‍`মশান‍‍` ছবি ভিকিকে সাধারণ দর্শকদের কাছে পরিচিত করে। এরপর ‍‍`রমন রাঘব ২.০‍‍`, আলিয়া ভাটের বিপরীতে মেঘনা গুলজারের পরিচালনায় ‍‍`রাজি‍‍`, সঞ্জয় দত্তের বায়োপিক ‍‍`সঞ্জু‍‍`-তে ঘনিষ্ঠ বন্ধু কমলেশের চরিত্র, ‍‍`উরিঃ দ্য সার্জিক্যাল স্ট্রাইক ‍‍`, সুজিত সরকারের পরিচালনায় ‍‍`সরদার উধম‍‍`-এ উধম সিংয়ের চরিত্র করে ভারতের  হিন্দি সিনেমার ইন্ডাস্ট্রিতে ভিকি কৌশল একজন প্রতিভাবান ও মেধাবী অভিনেতা হিসেবে  নিজের জায়গা করে নিয়েছেন। কিন্তু ‍‍`গোবিন্দা মেরা নাম‍‍` ছবির ট্রেলার লঞ্চে ভিকিকে এদিন  বেশ খোশ মেজাজে, হালকা চালে পাওয়া গেল। তথাকথিত ইন্টারভিউ নয়, কিন্তু মুখোমুখি দেখা হওয়ায় ভিকির কাছে কয়েকটি প্রশ্ন করতেই সেটি প্রশ্নোত্তরের আকারে দাঁড়িয়ে গেল।

সংবাদ প্রকাশ: ভিকি, গত সাত আট বছরে ভারতের হিন্দি সিনেমার দর্শক আশির দশকের নাসিরুদ্দিন শাহ, ওম পুরি, কিম্বা  মনোজ বাজপাইয়ের  মত একজন সিরিয়াস অভিনেতা পেয়েছেন বলে মনে করে আসছেন আপনাকে। কিন্তু ‍‍`গোবিন্দা মেরা নাম‍‍` ছবিতে আপনার আচার আচরণ বলছে আপনি আগের সব ভাবমূর্তি এই ছবিতে ভেঙ্গে ফেলেছেন?

ভিকি: আমি নিজেও যেন খানিকটা হাফ ছেড়ে বেঁচেছি। একজন অভিনেতা টাইপড হয়ে গেলে মুশকিল হয়। প্রথম মুশকিলটা হচ্ছে, তাকে দর্শক দেখলেই মনে করে নেবেন আর একটা সিরিয়াসধর্মী ছবি হয়ত রিলিজ করতে যাচ্ছে। কেননা এই ছবিতে ভিকি কৌশল অভিনয় করেছে। দর্শককে অভিনয় উপহার বিভিন্নভাবে, বিভিন্ন পন্থায় দেওয়া যায়। কিন্তু অভিনেতা যদি নিজেই টাইপড হয়ে যান, তাহলে জীবনের বাকি অংশে একজন অভিনেতার কাছে বাকি রাস্তাগুলো প্রায় বন্ধই হয়ে যায়। টাইপড হয়ে যাওয়া অভিনেতার জন্য প্রথম মুশকিলটা হল দর্শক তাকে দেখেই মনে করে  নেবেন যে আরেকটি সিরিয়াস ছবি রিলিজ হতে যাচ্ছে। আর দ্বিতীয় মুশকিলটা হল, যেটা এক্ষুনি বললাম। সেই সমস্যাটা  অভিনেতার দিক থেকে খারাপ। জীবনের পড়ে থাকা বাকি অংশে বাকি পথগুলো আবিষ্কারই করা হয় না।


সংবাদ প্রকাশ: আপনি কি কখনো কারোর মুখোমুখি হয়ে এরকম প্রশ্নের সামনে পড়েছেন?

ভিকি: অবশ্যই পড়েছি। আমার মা-বাবার দিকে সবাই,  মানে আমার মাসি এবং কাকারা পাঞ্জাবে নিজেদের জায়গায় থাকে। কেউ কেউ আবার নিজেদের পারিবারিক ভিটেমাটি মানে গ্রামেও থাকেন। পাঞ্জাবে গেলে মাসি বা কাকারাও আমাকে অনেকবার বলেছেন, তুই তো অভিনয় ভালোই করিস। কিন্তু তোকে কি আমরা কখনই নাচাগানা, হৈ-হুল্লোড় করা রোমান্টিক ছবিতে দেখতে পাবো না? আমি সেই মুহুর্তে আমার মাসি বা কাকাদের কোনো সদুত্তর হয়তো দিতে পারিনি। কিন্তু বলেছি যদি কখনও সুযোগ পাই নিশ্চয়ই এরকম ছবিতে অভিনয় করব।


সংবাদ প্রকাশ: কবে বুঝলেন যে ‍‍`গোবিন্দা মেরা নাম‍‍` সেই ধরনের ছবি হতে চলেছে?

ভিকি: বছর দেড়েক আগে। পরিচালক শশাঙ্ক খৈতান আমার কাছে একটা ছোট্ট ন্যারেশন দিয়ে বলেছিলেন, এবার পাগল ভিকিকে মনে রেখে একটা গল্প লিখেছি। এর বেশি সেই সময় আর কোনও কথা এগোয় নি। তারপর প্রায় একবছর সময় কেটে গিয়েছে।


সংবাদ প্রকাশ: তার মানে অভিনয় জীবনে বছর সাতেক অভিনয় করার পর আপনি নিজের ইমেজকে পাল্টানোর মত কোন চরিত্র পেলেন?

ভিকি: হ্যাঁ। অনেকদিন ধরেই এরকম হালকা ধরনের কোনও চরিত্র মনে মনে খুঁজছিলাম। শেষমেষ এই ছবির চিত্রনাট্য শুনে সাইন করার সময় মনে হল যে যাক, এবার তাহলে একটু অন্য রাস্তায় হাঁটা যাবে। এইজন্য নিজেকেও হালকা লাগছে এখন। আমার মনে হয় আমার ছবির দর্শকরাও এবার একটু হাঁফ ছেড়ে বাঁচবেন। তারা মনে মনে ভাববেন,  যাক তাহলে নাচাগানার একটা মশালা ছবিতে ভিকিকে আমরা পেলাম।


সংবাদ প্রকাশ: আর বিয়ের এক বছরের মাথাতেই আপনার ভক্তকুল যে আপনাকে বাবা হিসেবে দেখতে চাইছেন, তার কি হবে?

ভিকি: ওটাও এই ইমেজ পাল্টানো ছবির মত। সময়ই এর উত্তর দেবে।

 

Link copied!