• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫

নির্দোষ প্রমাণিত হলেন নির্মাতা অনন্য ইমন


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ডিসেম্বর ২৬, ২০২৩, ১১:১১ এএম
নির্দোষ প্রমাণিত হলেন নির্মাতা অনন্য ইমন
নির্মাতা অনন্য ইমন। ছবি: সংগৃহীত

‘শেষ গল্পটা তুমিই’-এর একটি দৃশ্যে খাঁচাবন্দি টিয়া পাখি দেখানোয় টিভি নাটকটির পরিচালক অনন্য ইমনের বিরুদ্ধে ১৫ কোটি টাকা ক্ষতিপূরণ দাবি করে উচ্চ আদালতে মামলা করেছিল পরিবেশ ও বন মন্ত্রণালয়ের বন্য প্রাণী অপরাধ দমন ইউনিট। অবশেষে সেই মামলা থেকে নির্দোষ প্রমাণিত হলেন তিনি। বিষয়টি নিজেই নিশ্চিত করেছেন এই নির্মাতা।  

‘শেষ গল্পটা তুমিই’ নাটকের একটি দৃশ্যে দেখা যায়, বাড়ির ছাদে মা ও বোনের সঙ্গে কথা বলছে নাটকের নায়ক কথা বলতে বলতেই খাঁচাবন্দি একটি টিয়া পাখিকে খাবার দিচ্ছে। মূলত খাঁচাবন্দি টিয়া পাখি দেখানোর কারণেই অনন্য মামুনের বিরুদ্ধে বন্য প্রাণী অপরাধ দমন ইউনিট।

সুকন্যা দত্তের রচনা এবং অনন্য ইমনের চিত্রনাট্য-পরিচালনায় নাটকটির প্রধান চরিত্রে অভিনয় করেন তৌসিফ মাহবুব ও তাসনিয়া ফারিণ। অবশেষে মামলা করার এক বছর সাত মাস পর ওই অভিযোগ থেকে রেহাই পেলেন অনন্য ইমন।

এর আগে মামলার নথিতে বলা হয়েছিল, “বন্য প্রাণীকে খাঁচাবন্দি করা, বেচাকেনা করা, প্রদর্শন করা বা এজাতীয় অপরাধ সংঘটনে সহায়তা করা, প্ররোচনা প্রদান ইত্যাদি ‘বন্য প্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন ২০১২’ অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ। ‘সিডি চয়েস ড্রামা’ নামের ইউটিউব চ্যানেলে প্রকাশিত নাটকটিতে খাঁচাবন্দি বন্য প্রাণী প্রদর্শন প্রচলিত আইনে অপরাধ এবং অন্যদেরও সেই অপরাধ করতে উৎসাহিত করছে।”

Link copied!