• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

‘ডিপফেক‍‍’ এবার ভাইরাল রণবীর সিং-এর ভিডিও


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২১, ২০২৪, ১২:১৯ পিএম
‘ডিপফেক‍‍’ এবার ভাইরাল রণবীর সিং-এর ভিডিও
বলিউড স্টার রণবীর সিং । ছবি: সংগৃহীত

বলিউড স্টার রণবীর সিং-এর একটি ভিডিও ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে । ভিডিওতে দেখা যাচ্ছে এই অভিনেতা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও কেন্দ্রীয় সরকারের সমালোচনা করছেন। ওই ভিডিওটি অল্প সময়ের মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে।

ভিডিওতে হিন্দিতে যা শোনা যাচ্ছে তার বাংলা এরকম যে, দেশের জনগণের সব সমস্যা এবং বেকারত্ব উদ্‌যাপন করাই কেন্দ্রীয় সরকারের মূল উদ্দেশ্য।

স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, কৃত্রিম বুদ্ধিমত্তা কাজে লাগিয়ে এই ধরনের ঘটনা ঘটানো হচ্ছে। এর আগে ক্যাটরিনা কাইফ, রশ্মিকা মান্দানার বিকৃত ছবি ভাইরাল হয়েছে সমাজমাধ্যমে। বোঝাই যাচ্ছে, নির্বাচনী পরিস্থিতিতে আমির খান ও রণবীর সিং-এর ডিপফেক ভিডিও তৈরি করে রাজনৈতিক প্রচারের কাজে লাগানোর চেষ্টা করা হয়েছে।

এদিকে শুক্রবারে নিজের এক্স হ্যান্ডেলে রণবীর সিং লিখেছেন, ডিপফেক থেকে নিজেদের বাঁচান বন্ধুরা।

এনডিটিভির খবরে জানানো হয়েছে, মূল ভিডিওটি এশিয়ান নিউজ ইন্টারন্যাশনাল (এএনআই) কে দেওয়া একটি সাক্ষাত্কার ছিল। সেখানে এই অভিনেতা প্রধানমন্ত্রীর প্রশংসা করেছেন।

সম্প্রতি আমির খানের একটি ডিপফেক ভিডিও ভাইরাল হয়। যেখানে অভিনেতাকে বলতে শোনা গেছে, ‘ভারত কোনো গরিব দেশ নয়। ভারতের প্রতিটি নাগরিক লাখপতি। প্রত্যেকের কাছে কম পক্ষে ১৫ লাখ টাকা আছে।’ এর পরেই আমিরের মুখপাত্রের পক্ষে বিবৃতি দেওয়া হয়, ভিডিওটি নকল। বুধবার মুম্বাইয়ের খার থানায় পুলিশ অজ্ঞাতপরিচয় ব্যক্তির নামে ৪১৯ ও ৪২০ ধারায় অভিযোগ দায়ের করেছে। 
 

Link copied!