• ঢাকা
  • সোমবার, ২০ মে, ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

বাঙালির অনুভূতিতে আঘাতের অভিযোগ নওয়াজের বিরুদ্ধে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২৭, ২০২৩, ০১:১৭ পিএম
বাঙালির অনুভূতিতে আঘাতের অভিযোগ নওয়াজের বিরুদ্ধে

কোকাকোলা কোম্পানির জনপ্রিয় কোমল পানীয় স্প্রাইট। সম্প্রতি কোম্পানিটির প্রচারিত বিজ্ঞাপনচিত্রের একটি সংলাপ তুমুল বিতর্কের সৃষ্টি করেছে। বিষয়টি গড়িয়েছে আদালত পর্যন্ত। বাঙালির অনুভূতিতে আঘাতের অভিযোগ এসেছে বিজ্ঞাপনের সংলাপদাতা বলিউডের শক্তিমান অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকী ও স্প্রাইট ইন্ডিয়ার বিরুদ্ধে।

ভারতের গণমাধ্যমের বরাতে জানা যায়, স্প্রাইটের মূল বিজ্ঞাপনটি ছিল হিন্দি ভাষায়। এর বাংলা ডাবিংয়ে অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকী একটি সংলাপে ঠাট্টা করে বলেন, “সোজা আঙুলে ঘি না উঠলে বাঙালি খালি পেটে ঘুমায়।” দিব্যায়ন ব্যানার্জি নামের কলকাতার এক আইনজীবী এ নিয়ে আদালতে অভিযোগ করেন। তার ভাষ্য, “বিজ্ঞাপনটির বাংলা ডাবিং, যা বিভিন্ন টিভি চ্যানেল ও ওয়েবসাইটে সম্প্রচারিত হচ্ছে; সেখানে এর অর্থ দাঁড়ায়, বাঙালি যদি সহজে কোনো কিছু হাতের নাগালে না পায়, তাহলে তারা ক্ষুধার্ত অবস্থায়ই ঘুমিয়ে পড়ে। আমাদের মনে হয়, এই বাক্যের মাধ্যমে বাঙালির অনুভূতিতে আঘাত করা হয়েছে।”

দিব্যায়ন ব্যানার্জির অভিযোগ, “হিন্দি বিজ্ঞাপনটিতে অবমাননাকর কিছু নেই। আমরা চাই এ ধরনের বিজ্ঞাপন তৈরিতে চটকদার কৌশল যেন ভবিষ্যতে আর না দেখা যায়।”

অভিযোগের পর বিজ্ঞাপনটি সব টিভি চ্যানেল ও সোশ্যাল মিডিয়ার প্ল্যাটফর্ম থেকে সরিয়ে নেওয়া হয়। টুইটারে স্প্রাইট ইন্ডিয়ার অ্যাকাউন্ট থেকে একটি পোস্ট দেওয়া হয়। তাতে বাংলায় লেখা হয়, “সম্প্রতি স্প্রাইটের একটি বাংলা বিজ্ঞাপন প্রচারের জন্য আমরা তীব্র অনুশোচনা অনুভব করছি। অনিচ্ছাকৃত এই ভুলটি আমরা বাংলা প্রচারমাধ্যম থেকে অবিলম্বে প্রত্যাহার করছি। আমাদের কোম্পানি বাংলা ভাষাকে যথাযথ সম্মান প্রদান করে এবং কোক স্টুডিও বাংলার মতো প্ল্যাটফর্ম নিয়ে গর্ববোধ করে, যেখানে বাংলাকে সম্মান ও শ্রদ্ধা প্রদর্শন করা খুবই গুরুত্বপূর্ণ। আমরা আমাদের সেবা, নতুন বিনিয়োগ, সিএসআর ও সামাজিক সচেতনতার মাধ্যমে পশ্চিমবঙ্গ রাজ্যের সংস্কৃতিকে সম্মান জানাতে দায়বদ্ধ।”

Link copied!