• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

শহরে সিনেমার মহা উৎসব


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২৪, ০৯:০৮ এএম
শহরে সিনেমার মহা উৎসব
তারাই উৎসবের মূল চমক। ছবি: কোলাজ

উৎসবটির নাম ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’। বছর ঘুরে আবারও বসছে শহরে সিনেমার এই মহা উৎসব। আগামীকাল শনিবার থেকে পর্দা উঠছে উৎসবের দ্বাবিংশতম আসরের। ৯ দিনব্যাপী এই উৎসবে বাংলাদেশসহ ৭৪টি দেশের ২৫০টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। এর মধ্যে বাইরের পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ১২৯টি, স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন চলচ্চিত্র ১২৩টি; বাংলাদেশের চলচ্চিত্র রয়েছে ৭১টি।

‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’ স্লোগানে চলচ্চিত্র উৎসবের আয়োজন করছে রেইনবো চলচ্চিত্র সংসদ। গতকাল (১৮ জানুয়ারি) বৃহস্পতিবার ঢাকা ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে জানানো হয়, ঢাকার জাতীয় জাদুঘর, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকা ও ফরেন সার্ভিস একাডেমিতে বিনা মূল্যে দেশি ও বিদেশি সিনেমা উপভোগ করতে পারবেন দর্শকেরা।

এশিয়ান প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, বাংলাদেশ প্যানোরামা, ওয়াইড অ্যাঙ্গেল, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, শিশুতোষ সিনেমা, স্পিরিচুয়াল ফিল্মস, স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন চলচ্চিত্র, উইমেন্স ফিল্ম সেশন বিভাগে প্রতিদিনই একাধিক সিনেমা প্রদর্শিত হবে।

আগামীকাল শনিবার ( ২০ জানুয়ারি) উদ্বোধনী সিনেমা হিসেবে প্রদর্শিত হবে ইরানি পরিচালক মুর্তজা অতাশ জমজম নির্মিত ঢাকার অভিনেত্রী জয়া আহসান অভিনীত ‘ফেরেশতে’, এরপর প্রদর্শিত হবে বাংলাদেশ–ভারতের যৌথ প্রযোজনায় শ্যাম বেনেগাল নির্মিত ‘মুজিব: একটি জাতির রূপকার’।

এর আগে বিকেল চারটায় উৎসবের উদ্বোধনী আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। বিশেষ অতিথি হিসেবে থাকবেন ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন ও বলিউড অভিনেত্রী শর্মিলা ঠাকুর। সভাপতিত্ব করবেন সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

এশিয়ান প্রতিযোগিতা বিভাগে ভারতীয় নির্মাতা অঞ্জন দত্তের চালচিত্র এখন, অতনু ঘোষের শেষ পাতা, ইরানি নির্মাতা হাসান কিঘোবেদির দ্য জেন্টেলম্যান, তাজিকিস্তানের নির্মাতা মহিদ্দিন মুজাফফরের ফরচুনসহ এশিয়ার ১৫টি সিনেমা প্রদর্শিত হবে।

রেট্রোস্পেকটিভ বিভাগে জর্জিয়ার চলচ্চিত্রকার ও চিত্রনাট্যকার জর্জ ওভাসভিলির কর্ন আইল্যান্ড, বিউটিফুল হেলেনসহ পাঁচটি চলচ্চিত্র দেখানো হবে।
বাংলাদেশ প্যানোরামা বিভাগে হৃদি হকের ১৯৭১ সেই সব দিন, লিসা গাজীর বাড়ির নাম শাহানা, ইফফাত জাহানের মুনতাসীর, সৈয়দা নিগার বানুর নোনা পানিসহ বাংলাদেশের ১২টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শিত হবে।
এবারের আসরে ওয়াইড অ্যাঙ্গেলকে ‘কান্ট্রি ফোকাস’–এ পরিণত করেছে উৎসব কর্তৃপক্ষ। এই আসরের ফোকাস কান্ট্রি চীন। চীনের নির্মাতা জি ঝাংয়ের টেল অব দ্য নাইট, চুন লির ক্লাউডি মাউন্টেইন, হু গাওয়ের লুজ টু উইনসহ ১৬টি চলচ্চিত্র দেখানো হবে।

সিনেমা অব দ্য ওয়ার্ল্ড বিভাগে বেলারুশের এম্পটি চার্চ, বুলগেরিয়া ও রোমানিয়ার মেন অব ডিডস, ক্যামেরুনের লায়নেস, ডেনমার্ক ও মিসরের লাইট আপন লাইট, জার্মানির নাইটওয়াচ, ভারতের বিজয়ার পরে, অলক্ষ্যে ঋত্বিক, মরক্কোর দ্য স্লেভসহ ৪০টি দেশের বাছাই করা সমকালীন ৫৩টি চলচ্চিত্র প্রদর্শিত হবে।
দেশি–বিদেশি নারী নির্মাতাদের পূর্ণদৈর্ঘ্য, স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্যচিত্র নিয়ে সাজানো হয়েছে ‘উইমেন ফিল্মমেকার বিভাগ’। এতে বাংলাদেশি নির্মাতা আফিফা আক্তারের কালারস অব দ্য সোল; চৈতালী সমদ্দারের দুটি সিনেমা একদিন ভাইরাল নমিতা পাল, মুক্তি; ইরানি নির্মাতা নারগিস আবইয়ারের পিন্টোসহ ২৭টি চলচ্চিত্র রয়েছে।


স্পিরিচুয়াল চলচ্চিত্র বিভাগে ধর্মীয় বিশ্বাস, অন্য ধর্মের প্রতি শ্রদ্ধাশীল ও মানবতাবাদী চলচ্চিত্রগুলো অন্তর্ভুক্ত হয়েছে। উৎসব পরিচালক আহমেদ মুজতবা জামাল বলেন, ‘আমরা বিশ্বাস করি, এ বিভাগের ছবিগুলোর মাধ্যমে আত্মাধর্মীয় ও সাংস্কৃতিক মেলবন্ধন তৈরিতে সহায়তা করবে।’ এই বিভাগে ২১টি চলচ্চিত্র দেখানো হবে।
স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন চলচ্চিত্র বিভাগে নবীন ও স্বাধীন চলচ্চিত্র নির্মাতাদের ৭২টি তথ্যচিত্র ও স্বল্পদৈর্ঘ্য দেখানো হবে। শিশুতোষ বিভাগে থাকছে ১০টি সিনেমা। বরাবরের মতোই এবারের আসরেও বিভিন্ন বিভাগে পুরস্কার থাকছে।
এই উৎসবের অংশ হিসেবে ২১ ও ২২ জানুয়ারি ঢাকা ক্লাবের স্যামসন লাউঞ্জে চলচ্চিত্রে নারীর ভূমিকা নিয়ে ‘দশম আন্তর্জাতিক উইমেন ফিল্ম মেকারস কনফারেন্স’ আয়োজন করা হবে। ২১ জানুয়ারি সকাল সাড়ে নয়টায় কনফারেন্সের উদ্বোধনী আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী সিমিন হোসেন রিমি। মঙ্গলপ্রদীপ প্রজ্বালনের মাধ্যমে কনফারেন্স উদ্বোধন করবেন বলিউড অভিনেত্রী শর্মিলা ঠাকুর।

উৎসবে মাস্টারক্লাসে অংশ নেবেন ইরানি নির্মাতা ও প্রযোজক মাজিদ মাজিদি, ভারতীয় সংগীতশিল্পী অঞ্জন দত্ত ও চীনের সাংহাই ফিল্ম অ্যাসোসিয়েশনের ডেপুটি চেয়ার শি চুয়ান।

২৭ জানুয়ারি বাংলাদেশ জাতীয় জাদুঘরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মিলনায়তনে তিনটি আলাদা মাস্টারক্লাস থাকছে। বরাবরের মতো এবারও নির্মাতাদের মিথস্ক্রিয়ামূলক চার দিনব্যাপী সেমিনার ও কর্মশালা ‘ওয়েস্ট মিট ইস্ট: চিত্রনাট্য প্রতিযোগিতা’ রয়েছে।

২৮ জানুয়ারি উৎসবের সমাপনী আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত। বিশেষ অতিথি হিসেবে থাকবেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব হুমায়ুন কবীর খোন্দকার, ইরানি চলচ্চিত্রকার মাজিদ মাজিদি ও ভারতীয় অভিনেত্রী শর্মিলা ঠাকুর।

সংবাদ সম্মেলনে আহমেদ উৎসব পরিচালক আহমেদ মুজতবা জামাল, উৎসবের চেয়ারপারসন কিশওয়ার কামাল, প্রাবন্ধিক মফিদুল হক, নাট্যব্যক্তিত্ব ম হামিদসহ আরও অনেকে উপস্থিত ছিলেন। 

Link copied!