• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

রমজানে জয়ার আহ্বান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১২, ২০২৪, ০৬:৪৭ পিএম
রমজানে জয়ার আহ্বান
জয়া আহসান। ছবিঃ সংগৃহীত

দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। তার পশুপ্রেমের কথা কমবেশী সকলেই জানেন। পশু-পাখির জন্য বিভিন্ন সময়েই নানা উদ্যেগ গ্রহণ করেছেন তিনি। পশুপ্রেমের জন্য ‘প্রাণবিক বন্ধু’ সম্মাননাও পেয়েছেন এই অভিনেত্রী।

গত মাসে নতুন করে আলোচনায় ছিলেন, হাতিকে সার্কাসে ব্যবহার, হাতির পিঠে ভ্রমণ, বিয়ে বাড়িতে শোভাবর্ধন এবং বাণিজ্যিক ও রাজনৈতিক প্রতিষ্ঠানের র‍্যালিতে বিজ্ঞাপনের মত বিভিন্ন বিনোদনের কাজে হাতির ব্যবহার বন্ধে হাইকোর্টে রিট দায়ের করে।

এবার রমজান উপলক্ষ্যেও পশুপ্রেম দেখা গেল জয়ার মাঝে। মঙ্গলবার (১২ মার্চ) শুরু হয়েছে ধর্মপ্রাণ মুসলমানদের পবিত্র মাস রমজান। রমজান মাসে দিনের বেলায় দোকান-রেস্তোরাঁগুলোর বড় অংশ বন্ধ থাকে। এতে অসহায় অবস্থায় পড়ে অবলা প্রাণী কুকুর। কারণ সারা দিন পথে পথে ঘুরে মানুষের দেওয়া খাবার খেয়েই বাঁচে কুকুরেরা। যেহেতু রমজানে মানুষ দিনের বেলা খাবার খায় না, ফলে কুকুরদেরও খাদ্য সংকট দেখা দেয়। বিষয়টি নিয়ে সবার দৃষ্টি আকর্ষণ করেছেন জয়া আহসান।

সবার প্রতি আর্জি জানিয়ে এই অভিনেত্রী ফেসবুকে লিখেছেন, আমাদের দেওয়া কেক, বিস্কুটেই রাস্তার বেশিরভাগ কুকুরের পেট ভরে। কিন্তু রমজান মাসে সেটাও তাদের কপালে জোটে না। তারা তো আর আমাদের মতো রোজা রাখে না। তাই সামান্য খাবারের জন্য সারাদিন এদিক-সেদিক ঘুরে বেড়ায়। চলুন রমজানে আমরা রাস্তার এই অসহায় প্রাণীদের কথা একটু চিন্তা করি। আমাদের ঘরের বাইরে তাদের জন্য কিছু খাবার রেখে দেই।

জয়াকে সবশেষ দেখা গেছে ‘পেয়ারার সুবাস’ সিনেমায়। সিনেমাটি মুক্তি পেয়েছে গেল ৯ ফেব্রুয়ারি। নুরুল আলম আতিক নির্মিত সিনেমাটিতে আরো অভিনয় করেন আহমেদ রুবেল, তারিক আনাম খান, সুষমা সরকার, দিহান, নূর ইমরান মিঠুসহ অনেকেই।

Link copied!