• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

‘জাহান’ চরিত্রে অর্ষা


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ফেব্রুয়ারি ২, ২০২৩, ০৩:১৭ পিএম
‘জাহান’ চরিত্রে অর্ষা

আতিক জামান পরিচালিত ওয়েব ফিকশন ‘জাহান’-এর কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন নাজিয়া হক অর্ষা। সম্প্রতি ওটিটি প্ল্যাটফর্ম চরকি-তে এসেছে ‘জাহান’। অর্ষার চরিত্রের নামও জাহান।

এ বিষয়ে অর্ষা বলেন, “এমন একটি চরিত্র, যে স্বপ্ন ও বাস্তবের পার্থক্য করতে পারে না। তালগোল পাকিয়ে ফেলে। এ ধরনের চরিত্রে অভিনয় করা কঠিন।”

চরিত্র প্রসঙ্গে অর্ষা বলেন, ‘জাহান’ এর অভিজ্ঞতা ভীষণ পেইনফুল। আমাকে অনেক প্রস্তুতি নিতে হয়েছে। জাহানের মনস্তাত্বিক জায়গা অন্ধকারাচ্ছন্ন। আমাকে ওজন বাড়াতে হয়েছে। জাহানকে  ঘুমের ওষুধ খেতে হয়। তাই ঘড়ি ধরে সে ঘুমায় না। যার প্রভাব স্বাস্থ্যে দেখা যায়। ‘জাহান’ হয়ে ওঠার জন্য আমাকে চুলের স্টাইল বদলাতে হয়েছে। এ চরিত্রে অভিনয় এক্সাইটিং ছিল তাতে সন্দেহ নেই।”

‘জাহান’ এর জন্য দর্শকের প্রতিক্রিয়া চোখে পড়ার মতো। অধিকাংশই প্রতিক্রিয়াই ইতিবাচক।

অর্ষা বলেন, “বেশ ভালো সাড়া মিলছে। এতটা আশা করিনি। ওটিটিতে বিভিন্ন শ্রেণির দর্শক আছে। প্রায় সবার কাছ থেকে ‘জাহান’ এর জন্য প্রশংসা এসেছে।”

অন্যান্য কাজ প্রসঙ্গে অর্ষা বলেন, “দীপ্ত প্লের জন্য একটি সিরিজের কাজ করছি। পরিচালনা করছেন আবু হায়াত্ মাহমুদ। সিরিজের নাম ‘হূদমাঝারে’। খুবই সাদামাটা চরিত্র। আহামরি কিছু নয়। এ ছাড়া আরও দুটো কাজ আছে সামনে। এক্ষুণি বিস্তারিত বলতে চাচ্ছি না।”

অর্ষা বেছে বেছে কাজ করেন। মিডিয়ায় বিষয়টি প্রায় প্রতিষ্ঠিত। তাই তাকে সবসময় পর্দায় দেখা যায় না। তার মতে, আমি ক্যারিয়ারের শুরুতে যখন নাটক করতাম, তখনো কাজ কম করতাম। এখনো তাই করছি। দর্শক যদি প্রতিটি মাধ্যমে আমাকে দেখে তাহলে চরিত্রগুলো আলাদা করতে পারবে না। তাদের মনে হবে অর্ষাকেই তারা দেখছে।

এ বিষয়ে অর্ষা আরও বলেন, “একটি চরিত্রে কাজ করার পর তার রেশ থেকে বের হতে আমার সময় লাগে। একের পর এক কাজ করতে পারি না। একটি কনটেন্টের চরিত্র ধারণ করতে সময় লাগে। সাধারণত গল্পে নারী চরিত্র শো-পিস হিসেবে থাকে। নারীপ্রধান গল্প ইদানিং হচ্ছে। যেগুলোতে আমার চাওয়া মিলে যায় সেগুলোতে কাজ করি। আমি গল্পের মানের প্রতি মনোযোগ দিচ্ছি, সংখ্যার দিকে নয়।”

অর্ষার ভীষণ ইচ্ছে মঞ্চে কাজ করার। সুযোগ হয়ে ওঠেনি কখনো। সময় দিতে পারবেন কি-না জানেননা অর্ষা। তবে, যদি এর মাঝেও সুযোগ মিলে তিনি মঞ্চে কাজ করবেন।

Link copied!