• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

ফারুকের আসনে সামনে এলো আলমগীরের নাম


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: মে ২০, ২০২৩, ০৪:৩৭ পিএম
ফারুকের আসনে সামনে এলো আলমগীরের নাম

সদ্যপ্রয়াত চিত্রনায়ক ও বীর মুক্তিযোদ্ধা আকবর হোসেন পাঠানের (ফারুক) ঢাকা-১৭ আসনটি শূন্য ঘোষণা করেছে সংসদ সচিবালয়। এ বিষয়ে প্রজ্ঞাপন জারির পর থেকেই এ আসনের সংসদ সদস্য হওয়ার জন্য মরিয়া হয়ে উঠেছেন অনেকে।

ছোটপর্দার  অভিনেতা সিদ্দিকুর রহমান এর সূচনা করেন। গণমাধ্যমে তিনি বলেন, “মনোনয়ন পেলে ফারুক ভাইয়ের অসম্পূর্ণ কাজগুলো আমি সম্পন্ন করতে চাই।” এই আসনে নায়ক ফারুকের প্রয়াণের আগেই সংসদ সদস্য হওয়ার প্রচারণায় নামেন অভিনেতা সিদ্দিকুর রহমান। গুলশান-বনানীর বিভিন্ন দেয়ালে টাঙানো আছে এই অভিনেতার নির্বাচনী প্রচারণা স্বরূপ সমর্থন চাওয়ার পোস্টার।

এরপর এ আসনের জন্য চিত্রনায়ক ফেরদৌসের নাম উঠে আসে। বুধবার (১৭ মে) সন্ধ্যায় নিজের ফেসবুক ভেরিফায়েড পেজে এক স্ট্যাটাসে ওমর সানী লেখেন, “ফারুক ভাই চলে গেছেন। আল্লাহ তাকে জান্নাত নসিব করুন। তার শূন্যতা কেউ পূরণ করতে পারবে না। গুলশান-বনানী তার যে সংসদ সদস্য পদ খালি হয়েছে, সেই জায়গায় আমাদের ছোট ভাই ফেরদৌসকে ভাবাই যায়। মাননীয় প্রধানমন্ত্রী একটু ভেবে দেখবেন, ধন্যবাদ।”

এবার সামনে এলো চিত্রনায়ক আলমগীরের নাম। শুক্রবার (১৯ মে) ফেসবুক স্ট্যাটাসে এ প্রস্তাব রেখেছেন চিত্রনায়িকা অঞ্জনা রহমান। লেখার শুরুতে অঞ্জনা রহমান বলেন, “সদ্য প্রয়াত কিংবদন্তি চিত্রনায়ক এবং ঢাকা-১৭ আসনের সংসদ সদস্য আকবর হোসেন খান পাঠান ফারুক ভাই আমাদের ছেড়ে চলে যাওয়াতে চলচ্চিত্র শিল্পে যেমন শূন্যতা সৃষ্টি হয়েছে, তেমনি শূন্যতা বিরাজ করছে ঢাকা-১৭ আসনে। চলচ্চিত্র শিল্প থেকে অনেকে চাচ্ছেন এই আসনে নৌকার প্রার্থী হিসেবে নিজেকে অধিষ্ঠিত করতে। কিন্তু সত্যিকার অর্থে বাংলাদেশ আওয়ামী লীগ থেকে যাকে মনোনীত করবেন সেই হবেন এই আসনের নৌকার মাঝি।”

চিত্রনায়ক আলমগীর শৈশব থেকেই বঙ্গবন্ধুর আদর্শে বেড়ে উঠেছেন। এ তথ্য উল্লেখ করে অঞ্জনা রহমান বলেন, “আমাদের চলচ্চিত্র শিল্পের জীবন্ত কিংবদন্তি নায়ক আলমগীর ভাই। যার অবদান এই চলচ্চিত্র শিল্পে অতুলনীয়। শুধু চলচ্চিত্র শিল্পই নয়, সামাজিক বিভিন্ন ক্ষেত্রে যার অনন্য অবদান। আপনারা অনেকে বলতে পারেন, বাংলাদেশ আওয়ামী লীগে আলমগীর ভাইয়ের অবদান কী? এই ক্ষেত্রে বলতে গেলে আলমগীর ভাই বঙ্গবন্ধুর আদর্শে বেড়ে উঠেছেন সেই শৈশব থেকেই।”

ঢাকা-১৭ আসনে আলমগীরকে মনোনয়ন দেওয়ার দাবি জানিয়ে অঞ্জন রহমান বলেন, “আলমগীর ভাই না চাইলেও আমাদের চলচ্চিত্র পরিবারের পক্ষ থেকে আমরা চাই, প্রয়াত ফারুক ভাইয়ের অসম্পন্ন কাজগুলো এই কিংবদন্তি চিত্রনায়ক আলমগীর ভাইয়ের হাতে পূর্ণতা পাক।”

বৃহস্পতিবার (১৮ মে) আসনটি শূন্য ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করেছেন সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কে এম আব্দুস সালাম। যেকোনো সংসদীয় আসন শূন্য ঘোষণার পরই ভোটগ্রহণের লক্ষ্যে তফসিল ঘোষণার প্রক্রিয়া করে নির্বাচন কমিশন (ইসি)।

এর আগে সোমবার (১৫ মে) স্থানীয় সময় সকাল ১০টায় সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় কিংবদন্তি চিত্রনায়ক ফারুকের মৃত্যু হয়। তার বয়স হয়েছিল ৭৪ বছর।

Link copied!