• ঢাকা
  • শনিবার, ২২ জুন, ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১, ১৫ জ্বিলহজ্জ ১৪৪৫

১১ প্রেক্ষাগৃহে মুক্তি পেল ‘দুঃসাহসী খোকা’


মেজবা রহমান
প্রকাশিত: সেপ্টেম্বর ২৯, ২০২৩, ০৭:০৪ পিএম
১১ প্রেক্ষাগৃহে মুক্তি পেল ‘দুঃসাহসী খোকা’
‘দুঃসাহসী খোকা’ সিনেমার পোস্টার। ছবি: সংগৃহীত

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শৈশব থেকে কিশোর বয়সের কাহিনী নিয়ে নির্মিত হয়েছে নির্মাতা মুশফিকুর রহমান গুলজারের ‘দুঃসাহসী খোকা’। শুক্রবার(২৯ সেপ্টেম্বর) দেশে মুক্তি পেয়েছে সিনেমাটি।

জানা গেছে, সর্বমোট ১১টি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে সিনেমাটি। এগুলো হলো—স্টার সিনেপ্লেক্স (ঢাকার ৪টি শাখা), ব্লকবাস্টার সিনেমাস (যমুনা ফিউচার পার্ক), লায়ন সিনেমাস (কেরানীগঞ্জ), সিলভার স্ক্রিন (চট্টগ্রাম), নন্দিতা (সিলেট), রূপকথা (পাবনা), লাইট হাউজ (সাতক্ষীরা) ও রূপকথা (শেরপুর)।

সিনেমাটি মুক্তি প্রসঙ্গে নির্মাতা মুশফিকুর রহমান গুলজার বলেন, ‘‘সিনেমাটিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শৈশব ও কৈশোর সময়কে দেখতে পাবেন দর্শকরা। দীর্ঘদিন ধরেই এটি মুক্তি দিব বলে পরিকল্পনা করছিলাম, অবশেষে সিনেমাটি মুক্তি পেল—এটা আমার জন্য স্বস্তির বিষয়। আশা করছি, সিনেমাটি দর্শকদেরও ভালো লাগবে।’’

সিনেমাটি মাত্র ১১টি প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে। এ প্রসঙ্গে নির্মাতা বলেন, ‘দুঃসাহসী খোকা’ ‘‘কোনো কমার্শিয়াল সিনেমা নয়। এটা সত্য ঘটনার উপর নির্মিত দেশের ইতিহাস ভিত্তিক সিনেমা। এছাড়াও সিনেমাটি যে সাউন্ড রেসিওতে তৈরি করা হয়েছে সেটা উপজেলাভিত্তিক প্রেক্ষাগৃহে দেখানো সম্ভব নয়। এটা দেখানোর জন্য ডিজিটাল প্রেক্ষাগৃহ লাগবে, যেটা দেশের সব জায়গাত নাই, এজন্য সিনেমাটা আমি প্রত্যন্ত গ্রামে দিতে পারছি না।’’

এর আগে সোমবার (২৫ সেপ্টেম্বর) সন্ধ্যায় রাজধানীর আগারগাঁওয়ে ফিল্ম আর্কাইভ প্রজেকশন হলে ‘দুঃসাহসী খোকা’ সিনেমার প্রদর্শনীতে প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী। সেসময় তিনি বলেন, “জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শৈশব থেকে কিশোর বয়সের কাহিনি নিয়ে সিনেমাটি নির্মিত হয়েছে। কীভাবে একজন দুরন্ত কিশোর রাজনীতি সচেতন হলেন, একইসঙ্গে প্রতিবাদী ও মানবিক কিশোর হলেন, তিনি কেমন জনদরদী ছিলেন, এ বিষয়গুলো এখানে চিত্রায়িত হয়েছে।”

এসময় সিনেমাটির পরিচালক মুশফিকুর রহমান গুলজার, চিত্রগ্রাহক সমিতির সভাপতি আবদুল লতিফ বাচ্চু, ফিল্ম এডিটরস গিল্ড সভাপতি আবু মুসা দেবু, অভিনয়শিল্পী রিয়াজ, মনোজ সেনগুপ্ত, ফিল্ম আর্কাইভের মহাপরিচালক জসীম উদ্দিন, বাংলাদেশ বেতারের মহাপরিচালক নসরুল্লা ইরফান প্রমুখ উপস্থিত ছিলেন।

Link copied!