• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,

পুনে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘আ হোলি কনসপিরেসি’


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: নভেম্বর ১৮, ২০২১, ০২:২৯ পিএম
পুনে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘আ হোলি কনসপিরেসি’

বাংলা ও হিন্দি ছবির দুই দিকপাল অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় ও নাসিরউদ্দিন শাহ অভিনয় করেছেন একই সিনেমায়। তাদের সঙ্গে গুরুত্বপূর্ণ একটি চরিত্রে পর্দা ভাগাভাগি করেছেন বাংলাদেশের আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন মূকাভিনেতা পার্থপ্রতীম মজুমদার।

মার্কিন নাট্যকার জেরোম লরেন্স ও রবার্ট ই লিয়ের লেখা নাটক ‘ইনহেরিট দ্য উইন্ড’ অবলম্বনে শৈবাল মিত্র তৈরি করছেন ‘আ হোলি কনসপিরেসি’ নামের সিনেমা। তারকাবহুল এই সিনেমাটি দেখানো হবে ১৯তম পুনে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। ২ ডিসেম্বর থেকে পর্দা উঠবে এই উৎসবের। চলবে ৯ ডিসেম্বর পর্যন্ত।

No description available.

সমকালিন অসহিষ্ণুতা, সাম্প্রদায়িকতা, ধর্ম নিয়ে বিদ্বেষ শৈবাল মিত্রকে অনেক দিন ধরে ভাবিয়েছে। সেই ভাবনার জায়গা থেকে তিনি বিখ্যাত ‘ইনহেরিট দ্য উইন্ড’ নাটকটি পড়েন। তারপর এটি নিয়ে সিনেমা নির্মাণের উদ্যোগ নেন। ১৯৫০ দশকের নাটককে বর্তমান উপযোগী করে এর চিত্রনাট্য তৈরি করেন তিনি।

হিল্লোলগঞ্জের প্রেক্ষাপটে ছবির গল্প সাজানো হয়েছে। সেখানকার এক প্রগতিশীল শিক্ষকের সঙ্গে ধর্ম ও রাজনীতির টানাপড়েন, স্বাধীন চিন্তার সঙ্গে মৌলবাদী চিন্তার দ্বন্দ্ব, মানুষের জনক ঈশ্বর না বিবর্তনবাদ—এমন নানাবিধ প্রশ্ন ও পাল্টা প্রশ্ন ঘিরে এগিয়েছে ছবির গল্প।

Link copied!