• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ৯ জ্বিলকদ ১৪৪৫

বেসরকারি শিক্ষক নিয়োগের নতুন পরিপত্রে যা আছে


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জানুয়ারি ২৯, ২০২৪, ০৪:৪১ পিএম
বেসরকারি শিক্ষক নিয়োগের নতুন পরিপত্রে যা আছে
এনটিআরসিএ

বেসরকারি শিক্ষক নিয়োগে নতুন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে জারি করা পরিপত্রে বলা হয়েছে এন্ট্রি লেভেলে শিক্ষক নিয়োগে সুপারিশ করবে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। প্রতিষ্ঠান প্রধান বা সহকারী প্রধানসহ যেসব শিক্ষক পদে নিয়োগের জন্য অভিজ্ঞতার প্রয়োজন রয়েছে সেসব পদে নিয়োগের ক্ষেত্রে এ পদ্ধতি প্রযোজ্য হবে না।

গত ২৫ জানুয়ারি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোলেমান খান স্বাক্ষরিত পরিপত্রটি রোববার (২৮ জানুয়ারি) রাতে প্রকাশিত হয়।

পরিপত্রে আরও বলা হয়, নিয়োগের ক্ষেত্রে প্রতিটি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান প্রধান সংশ্লিষ্ট ম্যানেজিং কমিটি অথবা গভর্নিং বডির অনুমোদনক্রমে পরবর্তী পঞ্জিকা বছরে তার প্রতিষ্ঠানের শিক্ষকদের নিয়োগযোগ্য পদের একটি চাহিদাপত্র উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা অফিসারের কাছে পাঠাবেন।

উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা অফিসার তার উপজেলা/থানার সব শিক্ষা প্রতিষ্ঠানের চাহিদা একীভূত করে ৩১ অক্টোবরের মধ্যে চাহিদাপত্র জেলা শিক্ষা অফিসারের কাছে পাঠাবেন। জেলা শিক্ষা অফিসার এসব চাহিদাগুলো একীভূত করে ৩০ নভেম্বরের মধ্যে জেলার চাহিদাপত্র এনটিআরসিএতে পাঠানোর বিষয়টি নিশ্চিত করবেন।

পরবর্তীকালে এই চাহিদা অনুযায়ী নিয়োগের বিষয়টি এনটিআরসি নিয়ন্ত্রণ করবে। প্রার্থীর তথ্য যাচাই থেকে শুরু করে নিয়োগ পরীক্ষা গ্রহণ এবং সুপারিশের দায়িত্ব থাকবে প্রতিষ্ঠানটির হাতেই। 

Link copied!