• ঢাকা
  • মঙ্গলবার, ২১ মে, ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১,

ঢাবির ইমেরিটাস অধ্যাপক হলেন ছয় শিক্ষক


ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: জুলাই ১৭, ২০২৩, ০১:২৫ পিএম
ঢাবির ইমেরিটাস অধ্যাপক হলেন ছয় শিক্ষক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক হলেন অবসরপ্রাপ্ত ছয়জন শিক্ষক। রোববার (১৬ জুলাই) নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সিন্ডিকেটের এক সভায় এই অনুমোদন দেওয়া হয়।

ছয় শিক্ষক হলে ইংরেজি বিভাগের সৈয়দ মনজুরুল ইসলাম, আন্তর্জাতিক ব্যবসায় বিভাগের খন্দকার বজলুল হক, উন্নয়ন অধ্যয়ন বিভাগের আতিউর রহমান, চারুকলার অঙ্কন ও চিত্রায়ন বিভাগের রফিকুন নবী, প্রাচ্যকলা বিভাগের হাশেম খান এবং ভূগোল ও পরিবেশ বিভাগের নজরুল ইসলাম।

শিক্ষা কার্যক্রমে কৃতিত্বপূর্ণ অবদানের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ে খ্যাতিমান অধ্যাপকদের চাকরির নির্দিষ্ট বয়সসীমা (৬৫ বছর) শেষ হওয়ার পর ইমেরিটাস অধ্যাপক হিসেবে নিয়োগ দেওয়ার রীতি আছে। ইমেরিটাস অধ্যাপকের মর্যাদা পাওয়া অবসরপ্রাপ্ত শিক্ষকরা ৭৬ বছর বয়স পর্যন্ত একজন অধ্যাপকের পূর্ণ সুযোগ-সুবিধা পেয়ে থাকেন।

গত তিন দশকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাতজন শিক্ষক এই মর্যাদা পেয়েছেন। তারা হলেন আবদুল জব্বার, সিরাজুল ইসলাম চৌধুরী, আনিসুজ্জামান, সুলতানা সারওয়াত আরা জামান, নাজমা চৌধুরী, আবদুল মতিন ও এ কে আজাদ চৌধুরী।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে নতুন করে ইমেরিটাস অধ্যাপকের মর্যাদা পেতে যাওয়া সৈয়দ মনজুরুল ইসলাম একজন লেখক ও কথাসাহিত্যিক। খন্দকার বজলুল হক ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাবেক সভাপতি, সিনেট ও সিন্ডিকেট সদস্য। তিনি বর্তমানে আওয়ামী লীগের বন ও পরিবেশবিষয়ক উপকমিটির চেয়ারম্যান। আতিউর রহমান বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর। নজরুল ইসলাম একজন শিক্ষাবিদ, ভূগোলবিদ, নগর বিশেষজ্ঞ ও লেখক। রফিকুন নবী একজন খ্যাতিমান চিত্রকর ও কার্টুনিস্ট। হাশেম খান খ্যাতিমান চিত্রশিল্পী।

এর আগে, বৃহস্পতিবার (১৩ জুলাই) বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলে খ্যাতিমান ও বিশেষজ্ঞ ছয়জনকে ইমেরিটাস অধ্যাপকের জন্য প্রস্তাব ওঠে। রোববারের সিন্ডিকেট সভায় সবার মতামত অনুযায়ী এ সিদ্ধান্ত অনুমোদন পায়।

Link copied!