• ঢাকা
  • মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ৬ জ্বিলকদ ১৪৪৫

গণইফতার করে নীরব প্রতিবাদ জাবি শিক্ষার্থীদের


জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: মার্চ ১৩, ২০২৪, ০৮:৪৯ পিএম
গণইফতার করে নীরব প্রতিবাদ জাবি শিক্ষার্থীদের
গণইফতার। ছবি : প্রতিনিধি

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) ক্যাম্পাসে প্রশাসনের ইফতার পার্টি করার নিষেধাজ্ঞার আরোপ করে হাজার বছরের বাঙালি মুসলিম সংস্কৃতির ওপর নগ্ন হস্তক্ষেপের প্রতিবাদে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সাধারণ শিক্ষার্থীদের অংশগ্রহণে গণইফতার মাহফিলের আয়োজন করা হয়।

বুধবার (১৩ মার্চ) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে এ গণইফতার মাহফিলের আয়োজন করেন ৪৯তম আবর্তনের  শিক্ষার্থীরা। এর আগের দিন  মঙ্গলবার (১২ মার্চ) দুপুরে জোহরের নামাজের পরে ডেইরি গেটের ঢাকা-আরিচা মহাসড়কের সামনে সাধারণ শিক্ষার্থীরা মানববন্ধন করেন।

রোববার (১০ মার্চ) প্রধানমন্ত্রীর নির্দেশনা উল্লেখ করে ক্যাম্পাসের অভ্যন্তরে ইফতার পার্টি আয়োজন না করার অনুরোধ জানিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

সোমবার (১১ মার্চ) বিশ্ববিদ্যালয় নোবিপ্রবির ক্যাম্পাসে ইফতার মাহফিল আয়োজনের ওপর নিষেধাজ্ঞা প্রদান করে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ড. মুহাম্মদ আলমগীর সরকার স্বাক্ষরিত একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়।

দুই বিশ্ববিদ্যালয় প্রশাসনের এই সিদ্ধান্তে শুরু থেকেই সামাজিক যোগাযোগমাধ্যমে তীব্র আলোচনা ও সমালোচনার ঝড় সৃষ্টি হয়। প্রতিবাদস্বরূপ সাধারণ শিক্ষার্থীরা গণইফতার কর্মসূচির আয়োজন করেন।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!