• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

সেন্ট গ্রেগরি স্কুলে বিজ্ঞান উৎসব শুরু


জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: মার্চ ৭, ২০২৪, ০৬:৩৮ পিএম
সেন্ট গ্রেগরি স্কুলে বিজ্ঞান উৎসব শুরু

ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে পুরান ঢাকার ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান সেন্ট গ্রেগরি স্কুল অ্যান্ড কলেজে তিন দিনব্যাপী বার্ষিক বিজ্ঞান উৎসব শুরু হয়েছে।

বৃহস্পতিবার (৭ মার্চ) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক শাহাজাহান বেলুন উড়িয়ে এই উৎসবের উদ্বোধন করেন।

শিক্ষার্থীদের বিজ্ঞানমনস্ক করে গড়ে তোলার লক্ষ্যে সেন্ট গ্রেগরি হাই স্কুল অ্যান্ড কলেজের গ্রেগরিয়ান সাইন্স ক্লাব এই আয়োজন করেছে।

গ্রেগরিয়ান সাইন্স ক্লাবের পক্ষ থেকে ঢাকা শহরের স্বনামধন্য প্রায় সকল শিক্ষা প্রতিষ্ঠানকে আমন্ত্রণ জানানো হয়। মেলার ইভেন্ট সমূহের মধ্যে রয়েছে অলিম্পিয়াড, সাইন্স প্রজেক্ট ডিসপ্লে, বিজ্ঞান ভিত্তিক ওয়াল ম্যাগাজিন কম্পিটিশন, প্রোজেক্ট আইডিয়া প্রেজেন্টেশন। প্রতিটি ইভেন্টের জন্য স্পট রেজিস্ট্রেশনের ব্যবস্থা রয়েছে।

বিজ্ঞানমেলায় অংশগ্রহণকারী দলগুলোকে ৫টি গ্রুপে ভাগ করা হয়েছে। তৃতীয়-চতুর্থ শ্রেণির জন্য কিডস গ্রুপ, পঞ্চম-ষষ্ঠ শ্রেণির জন্য জুনিয়র গ্রুপ, সপ্তম-অষ্টম শ্রেণির জন্য ইন্টারমিডিয়েট গ্রুপ, নবম-দশম শ্রেণির জন্য সিনিয়র গ্রুপ এবং একাদশ-দ্বাদশ শ্রেণির জন্য কলেজ গ্রুপ নির্ধারণ করা হয়েছে। এছাড়া রয়েছে দুইটি গেম ইভেন্ট Hunt the periodic table এবং Museum specimen identification।

অনুষ্ঠানে উপস্থিতি ছিলেন প্রতিষ্ঠানের অধ্যক্ষ ব্রাদার উজ্জ্বল প্লাসিড পেরেরা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোতোয়ালি থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ফারহানা শাহীন লিপি।

মেলায় প্রায় ২৫০-৩০০টি প্রজেক্ট প্রদর্শিত হয়। পাশাপাশি আয়োজক কমিটি প্রায় ৩৩৫টি পুরস্কারের ব্যবস্থা রেখেছে। প্রজেক্টগুলো মূল্যায়ন করবেন বিভিন্ন স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের প্রায় ২৫ জন শিক্ষক।

বক্তব্যে অধ্যক্ষ ব্রাদার উজ্জ্বল প্লাসিড পেরেরা বলেন, “এই ধরনের প্রতিযোগিতা আমাদের শিক্ষার্থীদের অনেক দূরে নিয়ে যাবে। আমরা এখন এআই যুগে বাস করছি। চ্যাটজিপিটিসহ নানা বিষয়ে আমাদের শিক্ষার্থীদের জ্ঞান অর্জন করতে হবে। বিজ্ঞান মেলার মাধ্যমে আমাদের শিক্ষার্থীরা চতুর্থ বিপ্লবের জন্য প্রস্তুত হয়ে উঠবে। তারা নতুন নতুন তথ্য জানতে পারবে।”

শনিবার (৯ মার্চ) বিকেলে পুরস্কার বিতরণীর মধ্য দিয়ে মেলার সমাপ্তি ঘটবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান ড. মো. শৌকত আকবর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের নেভাল আর্কিটেকচার অ্যান্ড মেরিন ইঞ্জিনিয়ারিংয়ের অধ্যাপক গ্রেগরীয়ান ড. মো. শহিদুল ইসলাম এবং সিএসআরএমের পরিচালক মো. আমিনুল ইসলাম।

বিজ্ঞান মেলায় সেন্ট গ্রেগরি উচ্চ বিদ্যালয়, সেন্ট ফ্রান্সিস জেভিয়ার্স গার্লস হাই স্কুল, বাংলাবাজার সরকারি বালিকা উচ্চবিদ্যালয়, উইলস লিটল ফ্লাওয়ার্স, মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, রেসিডেনসিয়াল স্কুল অ্যান্ড কলেজসহ বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা অংশ নেয়।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!