• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

স্কুল-কলেজের শাখা খোলা নিয়ে যা জানাল শিক্ষা মন্ত্রণালয়


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মার্চ ১৪, ২০২৪, ০৩:৩৮ পিএম
স্কুল-কলেজের শাখা খোলা নিয়ে যা জানাল শিক্ষা মন্ত্রণালয়
শিক্ষা মন্ত্রণালয়।

দেশের স্কুল-কলেজের শাখা ক্যাম্পাস চালুর সুযোগ বন্ধ হচ্ছে। শুধু তা-ই নয়, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ, মতিঝিলের আইডিয়াল স্কুল বা মনিপুর উচ্চমাধ্যমিক বিদ্যালয়ের মতো যেসব শিক্ষাপ্রতিষ্ঠানে ইতিমধ্যে একাধিক শাখা ক্যাম্পাস চালু রয়েছে, সেসব শাখাও হবে একেকটি স্বতন্ত্র প্রতিষ্ঠান। স্বতন্ত্র প্রতিষ্ঠানের পরিচালনা কমিটি ও প্রতিষ্ঠানপ্রধানও হবেন আলাদা।

বর্তমানে একই পরিচালনা কমিটির অধীনে চলে শাখা ক্যাম্পাস। প্রতিটি শাখার জন্য একজন করে শাখাপ্রধান থাকলেও প্রতিষ্ঠানপ্রধান একজনই।

নতুন উদ্যোগ বাস্তবায়নের জন্য বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবলকাঠামো ও এমপিও নীতিমালা সংশোধন করা হচ্ছে।

এ বিষয়ে শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানদের সমন্বয় কমিটির প্রধান ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার একটি সংবাদমাধ্যমকে বলেন, “এ বিষয়ে মোটামুটি সিদ্ধান্ত হয়ে গেছে। খুব শিগগির আদেশ জারি হওয়ার কথা রয়েছে।”

বিদ্যমান বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল ও কলেজ) জনবলকাঠামো ও এমপিও নীতিমালায় বলা হয়েছে, কোনো শিক্ষাপ্রতিষ্ঠান তার অনুমোদিত মূল ক্যাম্পাস ছাড়া অন্য কোথাও শাখা খুলতে পারবে না। তবে বাস্তবতা বিবেচনায় চাহিদা, উপযুক্ততা এবং প্রতিষ্ঠানের নামে খতিয়ানভুক্ত ও নামজারি করা নিজস্ব জমি থাকলে ওই জমিতে কোনো শিক্ষাপ্রতিষ্ঠানের নতুন শাখা খোলার বিষয়টি মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ বিবেচনা করতে পারবে।

নতুন পরিকল্পনা বাস্তবায়ন হলে বিদ্যমান নীতিমালাটির এই অংশটি সংশোধন বা বাদ হতে পারে।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!