• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

ঢাবি শিক্ষকদের নিয়ে ‘মুজিব’ সিনেমা দেখলেন উপাচার্য


ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশিত: অক্টোবর ২১, ২০২৩, ০৮:৪৪ পিএম
ঢাবি শিক্ষকদের নিয়ে ‘মুজিব’ সিনেমা দেখলেন উপাচার্য

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) প্রায় পাঁচ শতাধিক শিক্ষকদের নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে তৈরি সিনেমা ‘মুজিব: একটি জাতির রূপকার’ চলচ্চিত্র দেখলেন বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত উপাচার্য ড. এ এস এম মাকসুদ কামাল। 

শুক্রবার (২০ অক্টোবর) সন্ধ্যায় রাজধানীর বসুন্ধরা শপিং কমপ্লেক্সের স্টার সিনেপ্লেক্সে পাঁচশতাধিক শিক্ষক ও তাদের পরিবারকে নিয়ে ‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমাটি দেখেন।

অধ্যাপক ড. মাকসুদ কামাল বলেন, “এই ছবিটি হলো একটি জাতির প্রেরণা, এই ছবিটি হলো একটি জাতির প্রত্যয়। মুজিব একটি জাতির রূপকার সিনেমা দেখার মধ্য দিয়ে আমাদের মধ্যে প্রতিজ্ঞা সৃষ্টি হবে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে স্বপ্ন নিয়ে দেশকে স্বাধীন করেছিলেন তা বাস্তবে রূপ দেওয়ার। আর এ কারণেই আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রায় ৫০০ শিক্ষক একসঙ্গে এখানে এসেছি। আর যারা আসেন নাই তারাও যেন ধারাবাহিকভাবে সিনেমাটা দেখতে আসেন সেজন্য অনুপ্রাণিত করব।”

তিনি আরও বলেন, “এই সিনেমার অনুপ্রেরণার যে ঢেউ তা আমরা সারা দেশের সকল প্রতিষ্ঠানে ছড়িয়ে দেবো। শিক্ষার্থীরা যেন জানার সুযোগ পায় আমাদের জাতি রাষ্ট্র কীভাবে প্রতিষ্ঠিত হয়েছে।“

উল্লেখ্য, ১৩ অক্টোবর থেকে দেশের ১৫৩টি প্রেক্ষাগৃহের প্রায় ২০০ পর্দায় দেখা যাচ্ছে ভারতের শ্যাম বেনেগাল পরিচালিত বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীনির্ভর এ চলচ্চিত্র। বর্তমানে সিনেমাটি দেখতে সারা দেশের ৬৪টি জেলার ১৬৪টি প্রেক্ষাগৃহে দর্শকের রয়েছে উপচে পড়া ভিড়।

মুজিব শতবর্ষ উদ্যাপনে নির্মিত এ সিনেমায় শেখ মুজিবুর রহমানের চরিত্রে আরিফিন শুভ, শেখ ফজিলাতুন নেছা মুজিব চরিত্রে নুসরাত ইমরোজ তিশা, শেখ হাসিনা চরিত্রে নুসরাত ফারিয়া, আবদুল হামিদ খান ভাসানী চরিত্রে রাইসুল ইসলাম আসাদ, তাজউদ্দীন আহমদের চরিত্রে রিয়াজ এবং আইয়ুব খানের চরিত্রে মিশা সওদাগর অভিনয় করেছেন।

এ ছাড়াও অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন দিলারা জামান, চঞ্চল চৌধুরী, সিয়াম আহমেদ, জায়েদ খান, খায়রুল আলম সবুজ, ফেরদৌস আহমেদ, দীঘি, রাইসুল ইসলাম আসাদ, গাজী রাকায়েত, তৌকীর আহমেদসহ দেশের শতাধিক অভিনয়শিল্পী। ২ ঘণ্টা ৫৮ মিনিট দৈর্ঘ্যের এ সিনেমাটি বাংলা, হিন্দি ও ইংরেজি ভাষায় নির্মাণ করা হয়েছে।

Link copied!