• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫

শাবিতে আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত


শাবি প্রতিনিধি
প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০২৩, ০৯:১৯ পিএম
শাবিতে আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবি) অ্যাপ্লায়েড সায়েন্সেস অ্যান্ড টেকনোলজি অনুষদের আয়োজনে সপ্তম আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। ‘ইঞ্জিনিয়ারিং গবেষণা, উদ্ভাবন ও শিক্ষা’ বিষয়ক তিন দিনব্যাপী এ সম্মেলনে বাংলাদেশসহ বিশ্বের ১৪টি দেশের স্বনামধন্য প্রতিষ্ঠানের গবেষকদের ১৯০টি নিবন্ধ উপস্থাপন করা হয়।

শনিবার (১৪ জানুয়ারি) বিকাল ৪টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় অডিটরিয়ামে এ সম্মেলনের সমাপনী অনুষ্ঠান শুরু হয়।

অধ্যাপক ড. মো. আরিফুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

উপাচার্য বলেন, “আমরা মানের ব্যাপারে আপস করি না। আমরা চেষ্টা করছি কীভাবে শিক্ষক-শিক্ষার্থীদের মান বাড়ানো যায়। বৈশ্বিকভাবে প্রতিযোগিতা করতে শিক্ষার্থীদের মান বৃদ্ধিতে আমরা কঠোর পরিশ্রম করে যাচ্ছি। শিক্ষক ও শিক্ষার্থীদের মানোন্নয়নে ইতোমধ্যে আইকিউএসির সমর্থনে আউটকাম বেইজড শিক্ষার জন্য অনেকগুলো কর্মশালার আয়োজন করেছি।”

সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাতিল কমপ্লেক্স লিমিটেডের কোম্পানি সেক্রেটারি রেজাউল করিম এনডিসি, শেভরন বাংলাদেশের কর্পোরেট অ্যাফেয়ার্সের পরিচালক প্রকৌশলী মোহাম্মদ ইমরুল কবির।

অনুষ্ঠানে বক্তব্য দেন লাফার্জ-হোলসিম কোম্পানির মার্কেটিং বিভাগের প্রধান গোলাম দস্তগির এবং ভোট অব থ্যাংকস প্রদান করেন সম্মেলন সেক্রেটারি অধ্যাপক ড. মোহাম্মদ আজিজুল হক।

নতুন সহস্রাব্দে ইঞ্জিনিয়ারিং শিক্ষায় চ্যালেঞ্জগুলো মোকাবিলা, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজির বিভিন্ন ফিল্ডের আধুনিক অগ্রগতি অনুসরণ ও একাডেমিয়া-শিল্প সম্পর্ক শক্তিশালী করার লক্ষ্যে ‘সিভিল ইঞ্জিনিয়ারিং, পরিবেশ ও স্থাপত্য’, ‘কম্পিউটার সায়েন্স, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স’, ‘কেমিক্যাল, খাদ্য, পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং’ এবং ‘মেকানিক্যাল, ম্যানুফ্যাকচারিং অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং’ এ চারটি থিমের উপর গবেষকদের নিবন্ধ উপস্থাপিত হয়।

Link copied!