• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫

যেভাবে দেখবেন প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার ফল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৮, ২০২২, ১১:৫৪ এএম
যেভাবে দেখবেন প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার ফল

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদে নিয়োগ পরীক্ষার চূড়ান্ত ফল ২৮ নভেম্বর ফল ঘোষণার কথা ছিল। পরে ফল ঘোষণার তারিখ পিছিয়ে ১৪ ডিসেম্বর (বুধবার) নির্ধারণ করা হয়।

নিয়োগ পরীক্ষার ফল (চূড়ান্ত) আজ বুধবার অনলাইনে দেখা যাবে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রাথমিক শিক্ষক নিয়োগের ফল ১৪ ডিসেম্বর ২০২২ তারিখ দুপুর থেকে বিকালের মধ্যে প্রকাশিত হবে। জেলাভিত্তিক ফল http://www.dpe.gov.bd ওয়েবসাইটে পাওয়া যাবে।

এর আগে, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদের নিয়োগ পরীক্ষার চূড়ান্ত রেজাল্ট নভেম্বরের দ্বিতীয় বা তৃতীয় সপ্তাহের মধ্যে প্রকাশের কথা থাকলে ও অনিবার্য কারণে ফল প্রকাশের তারিখ পিছিয়ে ২৮ নভেম্বর নির্ধারিত হয়। পরে আবার তা পিছিয়ে  ১৪ ডিসেম্বর করা হয়। অবশেষে প্রার্থীদের অপেক্ষার অবসান হতে যাচ্ছে।

এদিকে নিয়োগ বিজ্ঞপ্তিতে ৩২ হাজারের কথা বলা হলেও শূন্য পদ বাড়িয়ে মোট ৩৭ হাজারের বেশি শিক্ষক নিয়োগ দেওয়া হবে বলে জানিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই) সূত্রে জানা যায়, মাঝে একবার সহকারী শিক্ষকের পদসংখ্যা বাড়িয়ে ৪৫ হাজার শিক্ষক নিয়োগের ঘোষণা দেয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। পরে এ সংখ্যা কমিয়ে বিজ্ঞপ্তিতে উল্লেখিত ৩২ হাজার ৫৭৭টি পদে নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত ছিল মন্ত্রণালয়। সে কারণে নিয়োগ পরীক্ষায় আবেদন করা প্রার্থীরা আন্দোলনে নামে।

এ নিয়োগে লিখিত ও মৌখিক পরীক্ষা তিন ধাপে নেওয়া হলেও চূড়ান্ত ফল একবারেই প্রকাশ করা হচ্ছে। প্রথম ধাপের লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হন ৪০ হাজার ৮৬২ জন, দ্বিতীয় ধাপে ৫৩ হাজার ৫৯৫ এবং তৃতীয় ধাপে ৫৭ হাজার ৩৬৮ জন।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে রাজস্ব খাতভুক্ত সহকারী শিক্ষক পদে ৬৪ জেলার প্রার্থীদের মৌখিক (ভাইভা) পরীক্ষার ফল বা চূড়ান্ত ফল জেলাভিত্তিক পৃথক pdf ফাইলে প্রকাশিত হওয়ার সম্ভাবনা রয়েছে:

Primary teacher result 2022 pdf download link: http://www.dpe.gov.bd
 

Link copied!