• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

প্রকৌশল গুচ্ছে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২৪, ০৩:৫৬ পিএম
প্রকৌশল গুচ্ছে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ
প্রকৌশল গুচ্ছে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) স্নাতক প্রথম বর্ষ (লেভেল-১) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের সমন্বিত ভর্তিতে অনলাইনে আবেদনসহ ভর্তির বিস্তারিত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

চুয়েট-কুয়েট-রুয়েটে ভর্তির সংশ্লিষ্ট অফিশিয়াল ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তির তথ্যমতে, আগামী ৩ মার্চ সকাল ১০টায় ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকাল ১০টায় চুয়েট, কুয়েট ও রুয়েট কেন্দ্রে একযোগে হবে এ পরীক্ষা। শিক্ষার্থীরা এই লিংকে আবেদন করতে পারবেন।

এ ছাড়া ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন করার পদ্ধতি যোগ্যতাসহ অন্যান্য শর্তাবলি ওয়েবসাইট থেকে জানা যাবে। ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের যোগ্য প্রার্থীদের তালিকা আগামী ১৮ ফেব্রুয়ারি (রোববার) প্রকাশ করা হবে। আবেদনকারীর মধ্য থেকে উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন ও ইংরেজি বিষয়ের মোট গ্রেড পয়েন্ট ও নম্বরের ভিত্তিতে প্রার্থীদের পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হবে।

২০২৩-২৪ শিক্ষাবর্ষে ভর্তির জন্য চুয়েটে ১২টি বিভাগে সংরক্ষিত ১১টিসহ মোট ৯৩১টি আসন, কুয়েটে ১৬টি বিভাগে সংরক্ষিত ৫টিসহ মোট ১ হাজার ৬৫টি আসন এবং রুয়েটে ১৪টি বিভাগে সংরক্ষিত ৫টিসহ মোট ১ হাজার ২৩৫টি—সব মিলিয়ে সর্বমোট ৩ হাজার ২৩১টি আসন রয়েছে।

ইঞ্জিনিয়ারিং বিভাগগুলো, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ নিয়ে ‘ক’ গ্রুপ; ইঞ্জিনিয়ারিং বিভাগগুলো, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং স্থাপত্য বিভাগ নিয়ে ‘খ’ গ্রুপ গঠিত।

এবারের ভর্তি পরীক্ষায় গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন ও ইংরেজি বিষয়ের ওপর এমসিকিউ পদ্ধতিতে ‘ক’ গ্রুপের জন্য ৫০০ নম্বরের এবং ‘খ’ গ্রুপের জন্য ৫০০ নম্বরের এমসিকিউয়ের পাশাপাশি অতিরিক্ত মুক্তহস্ত অঙ্কনের ২০০ নম্বরসহ মোট ৭০০ নম্বরের পরীক্ষা হবে।

গ্রুপ ‘ক’ (ইঞ্জিনিয়ারিং বিভাগগুলো এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ)-তে আবেদনের ফি ১ হাজার ৩৫০ টাকা এবং গ্রুপ ‘খ’ (ইঞ্জিনিয়ারিং বিভাগগুলো, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং স্থাপত্য বিভাগ)-তে ১ হাজার ৪৫০ টাকা।

আবেদন শুরু : ২৪ জানুয়ারি (বুধবার), সকাল ৯টা থেকে

আবেদন গ্রহণ শেষ: ৭ ফেব্রুয়ারি (বুধবার), রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত

অনলাইনে আবেদন ফি জমা শেষ: ৮ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার), রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত

যোগ্য প্রার্থী ও কেন্দ্র তালিকা প্রকাশ: ১৮ ফেব্রুয়ারি (রোববার), সকাল ১০টা

প্রবেশপত্র ডাউনলোড: ১৯ ফেব্রুয়ারি (সোমবার), সকাল ১০টা থেকে

ভর্তি পরীক্ষা: ৩ মার্চ (রোববার)

পরীক্ষার ফল বা মেধাতালিকা প্রকাশ: ১৮ মার্চ (সোমবার), রাত ১০টা।

আবেদনের যোগ্যতাসহ বিস্তারিত দেখুন এখানে

Link copied!