• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

তিন বিশ্ববিদ্যালয়কে ১০ কোটি ডলার ঋণ দিচ্ছে এডিবি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ৩০, ২০২৩, ০২:৩৩ পিএম
তিন বিশ্ববিদ্যালয়কে ১০ কোটি ডলার ঋণ দিচ্ছে এডিবি
প্রতীকী ছবি: সংগৃহীত

এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি) ও বাংলাদেশ সরকার ১০ কোটি ডলারের (১০০ মিলিয়ন) এক  ঋণ চুক্তি স্বাক্ষর করে।  বাংলাদেশের তিনটি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স, সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং ও তথ্যপ্রযুক্তির (আইটি) উন্নতির জন্য এই ঋণ দেবে এডিবি। রাজধানীতে অর্থনৈতিক সম্পর্ক বিভাগে (ইআরডি) এক অনুষ্ঠানে বাংলাদেশের পক্ষে ইআরডি সচিব মো. শাহরিয়ার কাদের সিদ্দিকী এবং এডিবির পক্ষে এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিনটিং মঙ্গলবার (২৮ নভেম্বর) ঋণ চুক্তিতে স্বাক্ষর করেন।

বিশ্ববিদ্যালয়গুলো হলো বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এবং যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

অনুষ্ঠানে এডিমন গিনটিং বলেন, এ প্রকল্প চতুর্থ শিল্পবিপ্লবের প্রযুক্তি গ্রহণকে ত্বরান্বিত করতে সাহায্য করবে, ডিজিটাল বাংলাদেশের রূপকল্প বাস্তবায়ন করবে এবং দেশকে ডিজিটালযোগ্য তরুণ মানবসম্পদ ও উদ্যোক্তা তৈরি করে ডেমোগ্রাফিক ডেফিডিয়েন্টকে কাজে লাগাতে সক্ষম করে তুলবে।

‘ইমপ্রুভিং কম্পিউটার অ্যান্ড সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং টারশিয়ারি এডুকেশন প্রজেক্ট’ নামের এই প্রকল্পে বাংলাদেশের শীর্ষস্থানীয় পাবলিক বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, সফটওয়্যার ইঞ্জিনিয়ারিং এবং ইনফরমেশন টেকনোলজি ডিগ্রি প্রোগ্রামগুলোকে আপগ্রেড করবে।

এডিবির এই ঋণে তিন বিশ্ববিদ্যালয়ের সফটওয়্যার প্রকৌশল ও তথ্যপ্রযুক্তি ডিগ্রি প্রোগ্রামগুলো উন্নত করা হবে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও শিক্ষকেরা যৌথ গবেষণা ও উন্নয়নের মাধ্যমে উদ্ভাবনী সমাধান নিয়ে আসার জন্য শিল্প অংশীদারত্বের সঙ্গে কাজ করবে। বাধ্যতামূলক ইন্টার্নশিপ সুযোগ, কর্মজীবন কাউন্সেলিং এবং শিল্প প্লেসমেন্ট স্নাতক শিক্ষার্থীদের জন্য প্রদান করা হবে।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!