• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি (এনএসটি) ফেলোশিপ পেলেন শাবির ৭৭ শিক্ষার্থী


শাবি প্রতিনিধি
প্রকাশিত: অক্টোবর ১১, ২০২৩, ০৪:৩৮ পিএম
জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি (এনএসটি) ফেলোশিপ পেলেন শাবির ৭৭ শিক্ষার্থী
ছবি: সংগৃহীত

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের গবেষণা প্রকল্পের অধীনে ২০২৩-২৪ অর্থবছরে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ পাচ্ছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) বিভিন্ন অনুষদের ৭৭ শিক্ষার্থী।

সম্প্রতি বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে উপ-সচিব রতন কুমার মন্ডল স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ ফেলোশিপ ঘোষণা করা হয়।

২০২৩-২৪ অর্থবছরে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় তিন ক্যাটাগরিতে শাবিপ্রবির ৭৭ জন শিক্ষার্থীকে এ ফেলোশিপ প্রদান করে।

এরমধ্যে ভৌত বিজ্ঞান গ্রুপে এমএস,এমফিল, পিএইচডি ক্যাটাগরিতে ১ হাজার ২১৪ জনের মধ্যে ৩২ জন, জীব ও চিকিৎসা বিজ্ঞান ক্যাটাগরিতে ৯২৫ জনের মধ্যে ২৪ জন, খাদ্য ও কৃষি বিজ্ঞান ক্যাটাগরিতে ১ হাজার ৭০৬ জনের মধ্যে ২১ জন শাবিপ্রবি থেকে ফেলোশিপের জন্য মনোনীত হয়েছেন।

শাবিপ্রবির ভৌত বিজ্ঞান ক্যাটাগরিতে ফেলোশিপ প্রাপ্তদের মধ্যে সর্বোচ্চ রসায়ন ও পরিসংখ্যান বিভাগ থেকে ১০ জন করে, জিওগ্রাফি এন্ড এনভারনমেন্ট বিভাগ থেকে ৬ জন এবং গণিত ও সমুদ্রবিজ্ঞান বিভাগ থেকে ৩ জন করে করে ফেলোশিপপ্রাপ্ত হয়েছেন।

জীববিজ্ঞান ও চিকিৎসা বিজ্ঞান ক্যাটাগরিতে ফেলোশিপপ্রাপ্ত ২৪ জন। এর মধ্যে বায়োকেমিস্ট্রি এন্ড মলিকিউলার বায়োলজি বিভাগ থেকে ১২ জন, জেনেটিক ইঞ্জিনিয়ার এন্ড বায়োটেকনোলজি বিভাগ থেকে ১২ জন শিক্ষার্থী ফেলোশিপপ্রাপ্ত হয়েছেন।  

খাদ্য ও কৃষি বিজ্ঞান ক্যাটাগরিতে ফেলোশিপপ্রাপ্ত ২১ জন শিক্ষার্থীর মধ্যে ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্স বিভাগ থেকে ১৪ জন, ফুড ইঞ্জিনিয়ার এন্ড টি টেকনোলজি বিভাগ থেকে ৫ জন ও বায়োকেমিস্ট্রি এন্ড মলিকিউলার বায়োলজি বিভাগ থেকে ২ জন ফেলোপ্রাপ্ত হয়েছেন।

ফেলোশিপের জন্য মনোনীত শিক্ষার্থীরা এমএস ক্যাটাগরিতে প্রত্যেককে ৫৪ হাজার টাকা, এমফিল (১ম বর্ষ) ক্যাটাগরিতে ৬৮ হাজার ৪০০ ও এমফিল (২য় বর্ষ) ক্যাটাগরিতে ৯৯ হাজার টাকা এবং পিএইচডি ক্যাটাগরিতে ৩ লাখ টাকা করে পাবে।

উল্লেখ্য, দুটি ধাপে এই ফেলোশিপের জন্য শিক্ষার্থীরা মনোনীত হয়েছেন। প্রথম ধাপে অনলাইনে আবেদন করে সাথে গবেষণার সারসংক্ষেপ পাঠাতে হয়েছে। এর প্রেক্ষিতে প্রাথমিক সিলেকশন করা হয়। পরর্বর্তীতে ভাইবা দিয়ে চূড়ান্তভাবে ফলাফল ঘোষণা করা হয়।

Link copied!