• ঢাকা
  • শনিবার, ১৩ জুলাই, ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১, ৬ মুহররম ১৪৪৫

শিক্ষাপ্রতিষ্ঠানে টানা ২০ দিনের ছুটি শুরু


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুন ১৩, ২০২৪, ১২:০৩ পিএম
শিক্ষাপ্রতিষ্ঠানে টানা ২০ দিনের ছুটি শুরু

শিক্ষাপ্রতিষ্ঠানে পবিত্র ঈদুল আজহা ও গ্রীষ্মকালীন ছুটি শুরু হয়েছে। বৃহস্পতিবার (১৩ জুন) থেকে শুরু হওয়া এ ছুটি টানা ২০ দিন পাচ্ছে শিক্ষার্থীরা।

প্রাথমিক ও গণশিক্ষা এবং শিক্ষা মন্ত্রণালয়ের বার্ষিক ছুটির তালিকার সঙ্গে সমন্বয় করে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো এরই মধ্যে নোটিশ দিয়েছে। 

রাজধানীর বেশ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানের নোটিশে দেখা গেছে, একেক প্রতিষ্ঠান একেক রকম ছুটির তারিখ ঘোষণা করেছে। বেশির ভাগ প্রতিষ্ঠানের নোটিশে বলা হয়েছে, গ্রীষ্মকালীন ছুটি ও পবিত্র ঈদুল আজহা উপলক্ষে ১৩ জুন থেকে ২ জুলাই পর্যন্ত ২০ দিন সব ধরনের ক্লাস বন্ধ থাকবে। ৩ জুলাই থেকে যথারীতি ক্লাস চলবে। আবার অনেক শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষা ছুটি কমিয়ে দিয়েছে।

শিক্ষাপঞ্জি অনুসারে এবার পবিত্র ঈদুল আজহা ও গ্রীষ্মকালীন ছুটি চলবে ১৩ জুন থেকে ২ জুলাই পর্যন্ত। কোনো কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ২৯ জুন পর্যন্ত দেওয়া হয়েছে। আগামী ১৭ জুন বাংলাদেশে ঈদ উদ্‌যাপিত হবে। স্কুলগুলোয় ষাণ্মাসিক মূল্যায়ন ৩ জুলাই থেকে শুরু হওয়ার কথা রয়েছে।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) এক নির্দেশনায় বলেছে, ঈদের বন্ধের আগে যদি ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়নের জন্য নির্ধারিত কোনো অভিজ্ঞতা সম্পন্ন করা সম্ভব না হয়, সে ক্ষেত্রে প্রয়োজনে ছুটির সময়ে অনলাইন ক্লাস করে শিক্ষার্থীদের বাড়িতে বসে কাজ পর্যবেক্ষণ করে ফিডব্যাক দিতে শিক্ষকদের বলা হয়েছে। নির্দেশনায় ঈদের ছুটির আগে অর্থাৎ ১২ জুনের মধ্যে নির্ধারিত শিখন অভিজ্ঞতা শেষ করতে হবে।

শিক্ষা বিভাগের আরো খবর

Link copied!