• ঢাকা
  • শুক্রবার, ১৪ জুন, ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলহজ্জ ১৪৪৫

জার্নাল ফর সার্ভিস কোয়ালিটি এনহ্যান্সমেন্টের যাত্রা শুরু


দেওয়ান জামিলুর রহমান
প্রকাশিত: আগস্ট ২, ২০২১, ০৯:০২ পিএম
জার্নাল ফর সার্ভিস কোয়ালিটি এনহ্যান্সমেন্টের যাত্রা শুরু

ব্যবসা-বাণিজ্যের সেবার মান উন্নয়ন ও সংস্কারের লক্ষ্যে যাত্রা শুরু করল জার্নাল ফর সার্ভিস কোয়ালিটি এনহ্যান্সমেন্টের (জেএসকিউই)। শনিবার (১ আগস্ট) অনলাইন অনুষ্ঠানের মাধ্যমে নতুন আন্তর্জাতিক একাডেমিক জার্নালটির উদ্বোধন করা হয়।

সেন্টার ফর সার্ভিস কোয়ালিটি এনহ্যান্সমেন্টের (সিএসকিউই) আয়োজনে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্বখ্যাত অধ্যাপক, গবেষক ও বিশেষজ্ঞরা। অনুষ্ঠান পরিচালনা করেন জেএসকিউইর জার্নালের সম্পাদক ও সিএসকিউইর প্রধান পরামর্শক অধ্যাপক ড. মো. তারেক আজিজ।

অধ্যাপক আজিজ তাঁর বক্তব্যে জানান, “দেশের গবেষকদের জন্য মানসম্মত একটি প্ল্যাটফর্ম প্রদান করাই জেএসকিউইর মূল লক্ষ্য। যেহেতু বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন, ইউজিসি বিভিন্ন জার্নালে শিক্ষকদের গবেষণাপত্র প্রকাশের ওপর বিশেষ জোর দিচ্ছে সে ক্ষেত্রে জেএসকিউইর মাধ্যমে দেশের তরুণ মেধাবী গবেষক ও স্কলারদের দেশেই নিজেদের গবেষণা প্রকাশের জন্য একটি প্ল্যাটফর্ম পাচ্ছে।”

এটি প্রতিষ্ঠান এবং শিক্ষা খাতের মধ্যে ব্যবধান দূর করতে কাজ করবে বলেও আশা জানান তিনি। গভর্নেন্স পোর্টফোলিও ইউএনডিপি, বাংলাদেশের সাবেক প্রধান ড. জহুরুল আলমের স্বাগত বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়।

যুক্তরাষ্ট্রের টেক্সাস এ অ্যান্ড এম ইউনিভার্সিটি-কর্পাস ক্রিস্টির অধ্যাপক ড. আবু ওয়াহেদুজ্জামান বলেন, তরুণ শিক্ষার্থীদের কথা মাথায় রেখে বাংলাদেশের গবেষণা খাতে অবদান রাখার জন্য শিক্ষকদের বড় পরিসরে নিবন্ধ প্রকাশ করা উচিত। নিত্য নতুন বিষয়ে জানতে ও পরামর্শ পেতে আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিতেও আহ্বান জানান তিনি।

এ ছাড়া বক্তব্য রাখেন ভারতের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্টের (আইআইএম) অধ্যাপক বসভ রায়চৌধুরী, যুক্তরাষ্ট্রের পোর্টল্যান্ড স্টেট ইউনিভার্সিটির অধ্যাপক ড. নায়েম রহমানসহ দেশ বিদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও অনুষদ সদস্যরা।

শুভেচ্ছা বক্তব্য রাখেন নর্থ সাউথ ইউনিভার্সিটির অধ্যাপক ড. আবুল এইচ আজম। অনুষ্ঠানের ব্যবস্থাপনায় ছিলেন সিএসকিউইর গবেষণা সহকারী আদ্রিয়ান চৌধুরী। উপস্থাপনায় ছিলেন ব্র্যান্ড ম্যানেজার শাকিলা ইয়াসমিন।

Link copied!