• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

কাল থেকে কুষ্টিয়ায় তিন দিনের লালন উৎসব শুরু


কুষ্টিয়া প্রতিনিধি
প্রকাশিত: অক্টোবর ১৬, ২০২৩, ০৭:৪৯ পিএম
কাল থেকে কুষ্টিয়ায় তিন দিনের লালন উৎসব শুরু

বাউল সম্রাট ফকির লালন শাহের ১৩৩তম তিরোধান দিবস উপলক্ষে মঙ্গলবার (১৭ অক্টোবর) থেকে শুরু হচ্ছে তিন দিনব্যাপী লালন উৎসব ও গ্রামীণ মেলা।

তিরোধান দিবস উদযাপন উপলক্ষে ইতোমধ্যে লালন মাজারকে সাজানো হয়েছে নতুন আঙ্গিকে। মাজারের ভেতরে বসেছে বাউল ফকিরদের আসর, বাইরে লালন মঞ্চে চলবে আলোচনা সভা। এ উৎসবকে ঘিরে কুষ্টিয়ার কুমারখালী ছেঁউড়িয়ায় কালিনদীর পাড়ে বসেছে তিন দিনের লালন মেলা।

বাউল দর্শনের ভাবাবেগ আর উৎসুক দর্শকদের ভিড় সামাল দিতে নেওয়া হচ্ছে বিশেষ ব্যবস্থা। চলছে আলোক সজ্জা, পরিচ্ছন্নতা, মঞ্চ তৈরিসহ আরও নানা আয়োজন। দেশি-বিদেশি দর্শনার্থী, সাধক ও আয়োজকদের নিরাপত্তার জন্য নেওয়া হয়েছে পর্যাপ্ত ব্যবস্থা।

কুষ্টিয়ার ছেঁউড়িয়ায় লালনের আখড়াবাড়ি মানেই যেন সুর সাধনার এক অন্য পৃথিবী। বছর ঘুরে আবারও লালনের তিরোধান দিবস উপলক্ষে সেজে উঠছে গোটা এলাকা। পরিবার-পরিজন, বন্ধু-বান্ধব ছাড়াও এ তিরোধান দিবস ছেঁউড়িয়ার লালন আঁখড়ায় এখন সাধু ভক্তদের আড্ডায় মুখরিত।

সংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় ও লালন একাডেমির আয়োজনে রাতভর চলবে লালন মঞ্চে সংগীত পরিবেশন। দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে আগত দোকানিরা পসরা সাজিয়ে বসছেন এই গ্রামীণ মেলায়। দূর-দূরান্ত থেকে ফকির সাধকদের আগমণ বার্তা শোনা যায় আখড়াবাড়ির আঙিনায় গেলেই। শেষ প্রস্তুতিটুকু সেরে নিচ্ছেন আখড়াবাড়িকে ঘিরে অনুষ্ঠিতব্য মেলায় অংশ নেবেন এমন দোকানিরা ও ক্ষুদ্র ব্যবসায়ীরা।

কুষ্টিয়ার পুলিশ সুপার এ এইচ এম আবদুর রাকিব বলেন, প্রতিবছরই সাঁইজির তিরোধান দিবস উপলক্ষে হাজার হাজার মানুষ লালন মেলায় অংশ নেন। তাদের নিরাপত্তা দিতে বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে।

কুষ্টিয়ার জেলা প্রশাসক ও লালন একাডেমির সভাপতি এহেতেশাম রেজা বলেন, “ফকির লালন সাইজির তিরোধান দিবস-২০২৩ ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। বিগত দিনে আমরা যেভাবে এই মরমী সাধককে স্মরণ করে থাকি, এবারও সেভাবে স্মরণ করা হবে। আমরা এখন আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের অপেক্ষায় আছি। লালনের সকল অনুষ্ঠানে বিদেশিরা আসেন। বিদেশিদের যেন কোনো নিরাপত্তার অভাব না হয়। সেজন্য আমরা কঠোর নিরাপত্তা বলয় সাজিয়েছি।”

লালন একাডেমির সাবেক ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক, অ্যাডহক কমিটির সদস্য সেলিম হক বলেন, আগামী ১৭ অক্টোবর লালনের তিরোধান দিবস। মাঝরাতে অধিবাস কর্মসূচির মধ্য দিয়ে শুরু হবে তিন দিনের লালন উৎসবের মূল আয়োজন।

Link copied!