• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫

বিস্ফোরণে কাপঁছে টেকনাফ-সেন্টমার্টিন সীমান্ত


কক্সবাজার প্রতিনিধি
প্রকাশিত: এপ্রিল ১২, ২০২৪, ০৩:৪২ পিএম
বিস্ফোরণে কাপঁছে টেকনাফ-সেন্টমার্টিন সীমান্ত

মিয়ানমারের রাখাইন রাজে দফায় দফায় মর্টারশেল ও ভারী গোলার বিস্ফোরণের ঘটনা ঘটছে। ঈদের দিনসহ (১১ এপ্রিল) শুক্রবার (১২ এপ্রিল) দুপুর পর্যন্ত কক্সবাজারের টেকনাফ ও সেন্টমার্টিন সীমান্ত দিয়ে প্রতিনিয়ত ভেসে আসছে মুহুর্মুহু গুলি ও বিস্ফোরণের আওয়াজ।

এতে স্থানীয়দের মধ্যে তীব্র আতঙ্ক বিরাজ করছে। এ ঘটনায় সীমান্তে সর্বোচ্চ সর্তক অবস্থানে রয়েছেন কোস্ট গার্ড ও বিজিবির সদস্যরা।

এর পাঁচদিন আগেও সেন্টমার্টিন, টেকনাফ, সাবরাং, শাহপরীর দ্বীপ, হ্নীলা ও হোয়াইক্যং ইউনিয়ন সীমান্তে রাখাইনের বিস্ফোরণের বিকট শব্দে আতঙ্ক দেখা দেয়।

সেন্টমার্টিন দ্বীপের বাসিন্দা খুরশেদ আলম বলেন, “ঈদের নামাজ পড়ে বাড়িতে এসে একটু যখন বিশ্রাম নিচ্ছিলাম, তখন মিয়ানমার ওপার থেকে যেহারে মর্টারশেলের বিস্ফোরণ শব্দে এপারে আসতেছে। বাড়ি-ঘর কেঁপে উঠছে।”

টেকনাফ পৌরসভার বাসিন্দা রহিম উল্লাহ বলেন, “মনে হচ্ছে মিয়ানমারের রাখাইনে আরাকান আর্মি ও আরও একটি বিদ্রোহী গ্রুপসহ এ দুগ্রুপের সঙ্গে দেশটির সেনা বাহিনীর মধ্যেই তীব্র সংঘর্ষ হচ্ছে।”

রহিম আরও বলেন, “দিনের পর দিন এপারের সীমান্তে বিস্ফোরণের শব্দ আগের তুলনায় এখন বেশি শোনা যাচ্ছে। ঈদের দিন ও মধ্যরাতসহ এখন পর্যন্ত থেমে থেমে ওপার থেকে বিস্ফোরণের বিকট শব্দ ভেসে আসতেছে।”  

টেকনাফের উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আদনান চৌধুরী বলেন, “নাফনদীর ওপাশ থেকে গোলাগুলির শব্দ ভেসে আসছে। আর আমাদের সীমান্তে বিজিবি ও কোস্টগার্ড সতর্ক অবস্থানে রয়েছে। এছাড়া কোনো রোহিঙ্গা যাতে অনুপ্রবেশ করতে না পারে, সেজন্য আমাদের সীমান্তরক্ষী বাহিনীগুলো সতর্ক অবস্থানে রয়েছে।”

Link copied!