• ঢাকা
  • রবিবার, ১২ মে, ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ৪ জ্বিলকদ ১৪৪৫

ফরিদপুরে বৃষ্টির জন্য বিশেষ নামাজ ও দোয়া


ফরিদপুর প্রতিনিধি
প্রকাশিত: এপ্রিল ১৯, ২০২৩, ১১:৪৪ এএম
ফরিদপুরে বৃষ্টির জন্য বিশেষ নামাজ ও দোয়া

প্রচণ্ড তাপদাহে বিপর্যস্ত হয়ে পড়েছে ফরিদপুরের জনজীবন। এমন পরিস্থিতিতে আল্লাহর নিকট বৃষ্টি চেয়ে বিশেষ নামাজ ও দোয়া করেছেন মুসল্লিরা।

বুধবার (১৯ এপ্রিল) সকাল নয়টার দিকে বোয়ালমারী ছোলনা গোরস্থান মাদরাসা ময়দানে সালাতুল ইস্তিসকার নামাজের আয়োজন করা হয়। নামাজে ইমামতি করেন বোয়ালমারী কেন্দ্রীয় জামে মসজিদের পেশ ইমাম মো. আবুল হুসাইন। নামাজ শেষে বৃষ্টির জন্য বিশেষ দোয়া করা হয়।

বোয়ালমারী পৌরসভার ৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর আব্দুস ছামাদ খান বলেন, ছোলনা গোরস্থান মাদ্রাসা মাঠে স্থানীয় যুবসমাজের উদ্যোগে প্রচণ্ড তাপদাহ থেকে মুক্তি পেতে বৃষ্টির জন্য বিশেষ নামাজ ও দোয়ার আয়োজন করা হয়।

নামাজ ও দোয়ায় অংশ নেওয়া স্থানীয় ছোলনা গ্রামের বাসিন্দা সেলিমুজ্জামান রুকু বলেন, তীব্র খরা আর প্রচণ্ড গরমে নাকাল ফরিদপুরের মানুষ। ঘরে-বাইরে কোথাও এক চিলতে স্বস্তি মিলছে না মানুষের। তীব্র তাপপ্রবাহের কারণে দিনমজুর, রিকশাচালকসহ খেটে খাওয়া মানুষ বিপাকে পড়েছেন। এসব থেকে মুক্তি পেতে মহান আল্লাহর দরবারে গুনাহ মাফের প্রার্থনার পাশাপাশি বৃষ্টির জন্য প্রার্থনা করা হয়।

ইমাম মো. আবুল হুসাইন বলেন, “সবাই আল্লাহ তাআলার কাছে নিজেদের গুনাহর জন্য ক্ষমা চেয়েছি। গত কয়েকদিনে প্রচণ্ড তাপদাহে ফরিদপুরের মানুষ নাকাল হয়ে পড়েছে, জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। এসব পরিস্থিতি থেকে মুক্তি পেতে বৃষ্টির প্রার্থনা করা হয়।”

আবুল হুসাইন আরও বলেন, “বিশ্বনবী হযরত মুহাম্মদ (সা.) এর যুগে যখন প্রচণ্ড খরা হতো, তখন সবাইকে নিয়ে তিনি খোলা মাঠে গিয়ে মহান আল্লাহর দরবারে গুনাহ মাফের প্রার্থনার পাশাপাশি বৃষ্টির জন্য প্রার্থনা করতেন। এটা একটা সুন্নাহ। সেই অনুযায়ী সালাতুল ইস্তিসকার আয়োজন করা হয়।”

Link copied!