• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জ্বিলকদ ১৪৪৫

ফরিদপুরে ১০ ইটভাটাকে ১৯ লাখ টাকা জরিমানা


ফরিদপুর প্রতিনিধি
প্রকাশিত: ফেব্রুয়ারি ৬, ২০২৪, ১০:০২ পিএম
ফরিদপুরে ১০ ইটভাটাকে ১৯ লাখ টাকা জরিমানা

ফরিদপুর পৌরসভায় ও উপজেলা সদরে দশটি ইটভাটায় অভিযান চালিয়ে নয়টিকে ২ লাখ করে এবং একটিকে এক লাখসহ মোট ১৯ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর।  

মঙ্গলবার (৬ জানুয়ারি) বেলা ১১টা থেকে বিকেল ৩টা পর্যন্ত অভিযান চালিয়ে এ জরিমানা করা হয়।

অভিযানের নেতৃত্বে ছিলেন পরিবেশ অধিদপ্তরের নির্বাহী এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ও সিনিয়র সহকারী সচিব ফয়জুন্নেছা আক্তার।

সন্ধ্যায় পরিবেশ অধিদপ্তরের ফরিদপুরের উপপরিচালক মো. সাঈদ আনোয়ার এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানিয়েছেন।

জরিমানাকৃত ভাটাগুলো হলো- পৌরসভাধীন মুরারীদহ এলাকার মেসার্স শাহাজাদা মিয়া ব্রিকস, মেসার্স মন্ডল ট্রেডার্স, ডোমরাকান্দি এলাকার মেসার্স এআরএম ব্রিকস, মেসার্স মর্ডান ব্রিক ফিল্ড, কানাইপুরের মেসার্স কেবি ব্রিকস, ভূয়ারকান্দির মেসার্স প্রত্যাশা ব্রিকস, ফতেপুরের মেসার্স এফঅ্যান্ডবি ব্রিকস, শিবরামপুরের পিএমবি ব্রিকস, কোমরপুরের ফ্যানকো ব্রিকস এবং ডিক্রিরচর ইউনিয়নের ডিক্রিরচর বারখাদা এলাকার এ আর বি ব্রিকস (ঢাকা ভাটা)।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) (সংশোধন) আইন ২০১৯ লঙ্ঘনের দায়ে নয়টি ইটভাটায় জরিমানা আদায় করা হয়েছে। এছাড়া অবৈধভাবে পরিচালনা এবং ইট প্রস্তুতে অবৈধভাবে মাটি ও কাঠের ব্যবহার না করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।  

পরিবেশ অধিদপ্তরের জেলা কার্যালয়ের উপ-পরিচালক জানান, ফরিদপুর পৌরসভার সীমানা বর্ধিত হওয়ায় ভাটাগুলো পৌরসভার মধ্যে রয়েছে। আইনানুসারে পৌরসভার মধ্যে ভাটা থাকবে না। তাদের ভাটা বন্ধে কয়েকবার সতর্ক করা হলেও বন্ধ না করায় মঙ্গলবার এ অভিযান চালানো হয়। এছাড়া পৌরসভার বাইরের ভাটাগুলোও অবৈধভাবে পরিচালিত হচ্ছিল।

Link copied!