• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫

খুলনা-মোংলা রুটে রেল চলবে অক্টোবরে


খুলনা প্রতিনিধি
প্রকাশিত: সেপ্টেম্বর ১০, ২০২৩, ০১:৩৮ পিএম
খুলনা-মোংলা রুটে রেল চলবে অক্টোবরে

অক্টোবরের শেষ সপ্তাহে চালু হতে যাচ্ছে দেশের দ্বিতীয় বৃহত্তম নৌবন্দর মোংলার সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ। শনিবার (৯ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৯টার দিকে খুলনা-মোংলা রেললাইন পরিদর্শনে প্রকল্প পরিচালক মো. আরিফুজ্জামান এসব কথা বলেন। 

মো. আরিফুজ্জামান বলেন, “ট্রানজিট সুবিধার আওতায় মোংলা বন্দর থেকে ভারত, নেপাল ও ভুটানের পণ্য পরিবহন সহজ করতে খুলনার ফুলতলা রেলস্টেশন থেকে মোংলা বন্দর জেটি পর্যন্ত রেলপথ স্থাপন প্রকল্পটির নির্মাণকাজ শুরু হয় ২০১০ সালে। শুরুতে প্রকল্পটি ২০১৩ সালের ডিসেম্বরে শেষ হওয়ার কথা থাকলেও তা সম্পূর্ণ করতে পারেনি ঠিকাদার।”  

প্রকল্প পরিচালক আরও বলেন, “২০১০ সালের ২১ ডিসেম্বর জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় খুলনা-মোংলা রেললাইন নির্মাণ প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়। প্রথম দফায় প্রকল্পটির ব্যয় ধরা হয় ১ হাজার ৭২১ কোটি টাকা। নির্ধারিত সময়ে প্রকল্পের কাজ শেষ না হওয়ায় প্রথম সংশোধনীতে ব্যয় বেড়ে দাঁড়ায় ৩ হাজার ৮০১ টাকা।”

মো. আরিফুজ্জামান আরও বলেন, “২০২১ সালের ডিসেম্বরে প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা থাকলেও তা সম্ভব হয়নি। তবে দ্বিতীয় দফা সংশোধনের পর সর্বশেষ ২০২২ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সময় বাড়ানো হয়। সেই সঙ্গে ব্যয় বেড়ে দাঁড়ায় ৪ হাজার ২৬০ কোটি ৮৮ লাখ টাকা। তিন বছর মেয়াদের কাজটির জন্য ঠিকাদার নিয়োগ দিতে সময় লাগে দুই বছর। আর এই ধীরগতির কারণে তিন বছর মেয়াদের প্রকল্পটি ১ হাজার ৭২১ কোটি টাকা থেকে বেড়ে দাঁড়ায় ৪ হাজার ২৬০ কোটি টাকায়।” 

স্বদেশ বিভাগের আরো খবর

Link copied!