• ঢাকা
  • রবিবার, ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১,
ঘূর্ণিঝড় সিত্রাং

আশ্রয়কেন্দ্রে যাচ্ছে মানুষ


পটুয়াখালী প্রতিনিধি
প্রকাশিত: অক্টোবর ২৪, ২০২২, ০৯:৫১ পিএম
আশ্রয়কেন্দ্রে যাচ্ছে মানুষ

ঘূর্ণিঝড় সিত্রাং উপকূলে আঘাত হানার শঙ্কায় পটুয়াখালীর কলাপাড়ায় দুর্যোগ প্রবণ এলাকার মানুষ আশ্রয়কেন্দ্রে যেতে শুরু করেছেন। উপকূলে সাত নম্বর বিপৎসংকেত জারি হওয়ায় মানুষকে আশ্রয়কেন্দ্রে যেতে মাইকিং করে উদ্বুদ্ধ করছেন স্বেচ্ছাসেবীরা।

সোমবার (২৪ অক্টোবর) দুপুরে লালুয়া ইউনিয়ন পরিষদ ও মুক্তিযোদ্ধা বাজার আশ্রয়কেন্দ্রে অবস্থানরত মানুষের মধ্যে শুকনো খাবার বিতরণ করেছেন স্থানীয় সংসদ সদস্য অধ্যক্ষ মো. মুহিব্বুর রহমান মুহিব।

এ সময় কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা শংকর চন্দ্র বৈদ্যসহ পুলিশ প্রশাসন ও দলীয় নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। পরিস্থিতি মোকাবিলায় উপজেলা পরিষদে কন্ট্রোল রুম খোলা হয়েছে। মানুষের জীবন রক্ষায় সিপিপির ৩ হাজার ১৬০ জন সদস্য উপকূলে কাজ শুরু করেছে। ১৯টি মুজিব কিল্লাসহ ১৭৫টি আশ্রয় কেন্দ্র খুলে দেওয়া হয়েছে।

এর আগে সকালে উপজেলা প্রশাসনের সভাকক্ষে দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির জরুরি সভা অনুষ্ঠিত হয়েছে। এতে উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য, উপজেলা পরিষদ চেয়ারম্যান, ইউনিয়ন চেয়ারম্যান, এনজিও প্রতিনিধিসহ উপজেলা প্রশাসনের কর্মকর্তারা। পরিস্থিতি মোকাবিলায় দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর থেকে প্রাথমিকভাবে ৯০ হাজার টাকা, চার মেট্রিক টন চাল, ১৫০ প্যাকেট শুকনো খাবার, ১০০ কার্টুন বিস্কুট ও ড্রাই কেক সরবরাহ করা হয়েছে বলে জানিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর সূত্র।

এদিকে ঘূর্ণিঝড়ের প্রভাবে বঙ্গোপসাগর উত্তাল হয়ে উঠেছে। রোববার রাত থেকে উপকূলীয় এলাকায় টানা বর্ষণ অব্যাহত রয়েছে। 
গত ২৪ ঘণ্টায় জেলায় ৭৯.৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অফিস। এতে জনজীবনে ভোগান্তি নেমে এসেছে।

ঘূর্ণিঝড় সিত্রাং আজ বিকাল ৫টায় পায়রা সমুদ্র বন্দর থেকে ৩৩৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে অবস্থান করছিল। ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের গতিবেগ ঘণ্টায় ৫৪ থেকে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। এর প্রভাবে উপকূলীয় এলাকার নদ-নদীতে স্বাভাবিক জোয়ারের চেয়ে পানি ৫ থেকে ৮ ফুট বৃদ্ধি পাবে। সকল মাছধরা ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

Link copied!