• ঢাকা
  • শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জ্বিলকদ ১৪৪৫

নতুন বই পেল না রাজিফা


নওগাঁ প্রতিনিধি
প্রকাশিত: জানুয়ারি ৩, ২০২৪, ০৭:০২ পিএম
নতুন বই পেল না রাজিফা
নতুন বই পেল না রাজিফা। ছবি : প্রতিনিধি

বছরের প্রথম দিন সারা দেশে বই উৎসব পালন করা হয়। শিক্ষার্থীরা বই নিয়ে তাদের নতুন একটি বছর শুরু করে। তবে দেশব্যাপী শিক্ষার্থীরা নতুন বই নিয়ে বাড়ি ফিরলেও বই পায়নি নওগাঁর মহাদেবপুর উপজেলার রাইগা উচ্চ বিদ্যালয়ে সপ্তম শ্রেণির শিক্ষার্থী মোছা. রাজিফা আক্তার।

খোঁজ নিয়ে জানা যায়, বছরের প্রথম দিন সোমবার (১ জানুয়ারি) অন্য শিক্ষার্থীদের মতো রাজিফাও তার বিদ্যালয়ে নতুন বই আনতে যায়। তবে সবাইকে বই দেওয়া হলেও সেশন ফি ও ফরম ফিলাপের টাকা না দেওয়ায় তাকে খালি হাতেই বাড়ি ফিরতে হয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে ওই বিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থী ও অভিভাবক জানান, বছরের প্রথম দিন শিক্ষকরা শ্রেণি ভেদে প্রত্যেক শিক্ষার্থীর কাছ থেকে ৫০০-৭৫০ টাকা করে আদায় করেছেন। যারা টাকা দিতে পারেনি, তাদের বই দেওয়া হয়নি।

রাজিফার মা শাহিদা আক্তার জানান, তিনি একটি খাবারের হোটেলে কাজ করে অনেক কষ্টে মেয়েকে লেখাপড়া করান। বছরের প্রথম দিন টাকা দিতে না পারায় তার মেয়েকে বই দেওয়া হয়নি। পরে সে কান্না করতে করতে বাড়ি ফিরেছে। পরদিন শাহিদা আক্তার বিদ্যালয়ে গিয়ে শিক্ষকদের অনুরোধ করলেও কোনো লাভ হয়নি।

শাহিদা আক্তার বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনা বছরের প্রথম দিন বিনামূল্যে শিক্ষার্থীদের মাঝে বই বিতরণের ঘোষণা দিয়েছেন। সেখানে আমার মেয়ে টাকা না দিতে পারায় বই না পেয়ে কান্না করতে করতে বাড়ি ফিরেছে।”

এদিকে এই বিষয়টি নিয়ে অভিভাবক ও স্থানীয়দের মাঝে তীব্র ক্ষোভ সৃষ্টি হয়েছে। টাকার জন্য বই না দেওয়ায় স্থানীয় অনেকে বিদ্যালয়ে গিয়ে ভিড় করেন।

এ ব্যাপারে রাইগা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নজরুল ইসলাম শাহ শিক্ষার্থীদের কাছে থেকে টাকা নেওয়ার কথা অস্বীকার করেন। এরপর সাংবাদিকদের এড়িয়ে যান।

অপরদিকে বিদ্যালয়ের সভাপতি অসিত চন্দ্র এ ঘটনার সুষ্ঠু তদন্ত করে যথাযথ ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিয়েছেন।

নওগাঁ জেলা শিক্ষা কর্মকর্তা লুৎফর রহমান বলেন, “বিষয়টি জানতে পেরে আমি ওই বিদ্যালয়ে খোঁজ নিয়েছি। সবাইকে বই দেওয়া হয়েছে বলে তারা আমাকে জানিয়েছেন। বিন্যামূল্যের বই বিন্যামূল্যেই দিতে হবে। বই বিতরণের জন্য টাকা নেওয়ার কোনো সুযোগ নেই।”

শিক্ষা কর্মকর্তা আরও বলেন, সেশন ফি ও ফরম ফিলাপের সঙ্গে বই বিতরণের কোনো সম্পর্ক নেই। সরকার নির্ধারিত রেটে সেশন ফি ও ফরম ফিলাপের নিয়ম আছে। তবে বইকে কেন্দ্র করে নয়। যদি প্রধান শিক্ষক নতুন বই বিতরণের সময় টাকা নেন এবং টাকার জন্য কোনো শিক্ষার্থীকে বই না দেন, তবে তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।

Link copied!