• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

পাবনায় দুই বাংলার কবি-সাহিত্যিকদের মিলনমেলা


পাবনা প্রতিনিধি
প্রকাশিত: মার্চ ৩, ২০২৩, ০৪:৩১ পিএম
পাবনায় দুই বাংলার কবি-সাহিত্যিকদের মিলনমেলা

পাবনার ঈশ্বরদী উপজেলায় তিন দিনব্যাপী ‘চরনিকেতন সাহিত্য উৎসব’ শুরু হয়েছে।

শুক্রবার (৩ মার্চ) সকাল সাড়ে ১০টার দিকে উপজেলার সাহাপুর ইউনিয়নের চর গড়গড়ি গ্রামে এ উৎসব শুরু হয়।

বেসরকারি উন্নয়ন সংস্থা ওসাকার নির্বাহী পরিচালক ও উৎসব কমিটির আহ্বায়ক কবি মজিদ মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানের উদ্বোধন করেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহাম্মদ নূরুল হুদা।

প্রধান অতিথির বক্তব্যে মুহাম্মদ নূরুল হুদা বলেন, “গ্রামবাংলার প্রত্যন্ত অঞ্চলে সাহিত্য উৎসব আমাকে বেশ মুগ্ধ করেছে। এ ধরনের আয়োজনের মধ্য দিয়ে এখান থেকে কবিগণ উৎসাহ পাবেন। দেশে কবি-সাহিত্যিকদের সৃষ্টি হবে। কবিদের মধ্যে সাহিত্য নিয়ে নতুন ভাবনা শুরু হবে।”

অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিটিআরসির চেয়ারম্যান কবি শ্যামসুন্দর সিকদার।

এ ছাড়া শিক্ষাবিদ অধ্যাপক শিবজিত নাগ, নীলাঞ্জন শাল্ডিল্য, অধীর কৃষ্ণমণ্ডল, দেবাঞ্জন চক্রবর্তী, চিত্রা লাহিড়ি, দীপক লাহিড়ি, সৈয়দ কওসর জামাল, ওসাকার পরিচালক সংগীতশিল্পী মাজহার বিশ্বাস, আসলাম সানি, ফরিদ আহমেদ দুলাল, মাহমুদ কামাল, জাকির তালুকদার, পারভেজ হোসেন, ড. কবি কুদরত-ই হুদা, ড. জি এম মনিরুজ্জামান প্রমুখ উপস্থিত ছিলেন।

কলকাতাসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে দুই শতাধিক কবি-সাহিত্যিকের অংশগ্রহণ ও প্রাণবন্ত আড্ডায় এক উৎসবমুখর পরিবেশ সৃষ্টি হয়েছে।

তিন দিনব্যাপী এই সাহিত্য উৎসবে নানা অনুষ্ঠানের পাশাপাশি কবিতা পাঠ, বিষয়ভিত্তিক সেমিনারসহ নানা ধরণের ব্যতিক্রমী আয়োজন রয়েছে। দেশ-বিদেশের কবি-লেখক আলোচক সংগীতশিল্পীরা নানা আয়োজনে অংশগ্রহণ করবেন। সমাপনী দিনে অতিথিদের জন্য সম্মাননা পুরস্কারের আয়োজন করা হয়েছে। এছাড়া  সম্মেলনকে ঘিরে কবি ও সাহিত্যিকদের বইসহ বিভিন্ন প্রদর্শনীর জন্য স্টল বসেছে। 

Link copied!