• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

লক্ষ্মীপুরে ব্যবসা-প্রতিষ্ঠান গুড়িয়ে দেওয়ার প্রতিবাদে মানববন্ধন


লক্ষ্মীপুর প্রতিনিধি
প্রকাশিত: নভেম্বর ৯, ২০২৩, ০৫:২৪ পিএম
লক্ষ্মীপুরে ব্যবসা-প্রতিষ্ঠান গুড়িয়ে দেওয়ার প্রতিবাদে মানববন্ধন

লক্ষ্মীপুরে উচ্চ আদালতের নির্দেশনা অমান্য করে ব্যবসা প্রতিষ্ঠান গুড়িয়ে দেওয়ার প্রতিবাদে ও সুবিচারের দাবিতে মানববন্ধন করা হয়েছে। বৃহস্পতিবার (৯ নভেম্বর) দুপুরে শহরের দক্ষিণ তেমুহনী এলাকায় ভাঙচুর করা ব্যবসা প্রতিষ্ঠানের সামনেই ভুক্তভোগী পরিবারের সদস্যরা এ মানববন্ধন করেন। 
এসময় ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকারী অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সাজিয়া পারভীনের বিরুদ্ধে ব্যবসা প্রতিষ্ঠান বেআইনিভাবে ভাঙচুরের অভিযোগ আনে ভুক্তভোগীরা।

মানববন্ধনে উপস্থিত ছিলেন ভুক্তভোগী পরিবারের সদস্য রাকিবুল আহসান, তার মা শাহেনা আক্তার, বোন জান্নাতুন নাইম, দোকানের কর্মচারী আবদুল মান্নান ও লাহারকান্দি ইউনিয়ন যুবলীগের আহ্বায়ক মো. তফছির আহম্মদসহ কয়েকজন। 
মানববন্ধনে পরিবারের সদস্য রাকিবুল আহসান জানান, ঘটনাস্থলে সমসেরাবাদ মৌজায় ১০৭৫ ও ১৭৫১ নং খতিয়ানে ৩৭ দাগে তার বাবা মাহফুজুর রহমান ৭ শতাংশ জমির মালিক হন। ওই জমিতে মার্কেট নির্মাণ করে তিনি ব্যবসা করে আসছেন। কয়েকটি দোকান ভাড়া দেন তিনি। ২০২২ সালে সড়ক প্রশস্তকরনের জন্য জমির একাংশ (মার্কেটের সামনের অংশ) সড়ক বিভাগ অধিগ্রহণ করে। অধিগ্রহণ করা জমিতে ড্রেনের কাজও চলমান রয়েছে। আর বাকি জমিতে নতুন করে ৮টি দোকানঘর নির্মাণ করা হয়। কিন্তু সড়ক বিভাগ তাদের কাছ থেকে বাকি জমিও দাবি করে। এ নিয়ে তিনি উচ্চ আদালতে একটি রিট পিটিশন করেন। উচ্চ আদালত থেকে জেলা প্রশাসকের বেআইনি অপতৎপরতা কেন অবৈধ ঘোষণা হবে না বলে একটি রুল জারি করা হয়। এ আদেশটি প্রাপ্তির ৬০ দিনের মধ্যে অভিযোগের ভিত্তিতে ঘটনাটি আইনগতভাবে নিষ্পত্তির জন্য নির্দেশ দেয় উচ্চ আদালত। কিন্তু বুধবার (৮ অক্টোবর) জেলা প্রশাসনের পক্ষ থেকে জমিতে থাকা দোকানঘরগুলো গুড়িয়ে দেয়।

এ বিষয়ে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সাজিয়া পারভীন বলেন, ওই জমি সড়ক ও জনপথ বিভাগের। মাহফুজরা অবৈধভাবে ভোগ দখল করে আসছে। সরকারি সম্পত্তি অবৈধ দখলদারদের কাছ থেকে উদ্ধারে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে আইনগত প্রক্রিয়ায় স্থাপনা গুড়িয়ে দেয়া হয়েছে। তবে তার বিরুদ্ধে অভিযোগের বিষয়ে তিনি কিছু বলেননি।

Link copied!